Site icon The News Nest

E-Shram Portal: সহজেই মিলবে স্কিমের সুবিধা, চালু হল কেন্দ্রের নয়া পোর্টাল

eshram

অসংগঠিত শ্রমিকদের স্বীকৃতি দিতে নতুন পোর্টাল চালু করল কেন্দ্র। ওই পোর্টালে দেশে সব অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের তথ্য সংরক্ষিত থাকবে। আজ, বৃহস্পতিবার এই পোর্টালের উদ্বোধন করেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব। ওই সব শ্রমিকদের যাতে বিভিন্ন স্কিমের সুযোগ-সুবিধা পেতে সুবিধা হয়, সে কথা মাথায় রেখেই এই পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর পরিকল্পনা অনুযায়ী, অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের সার্বিক উন্নয়নের সাহায্য করবে এই পোর্টাল। আধারের ওপর ভিত্তি করে এই ডেটাবেস তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি। শ্রম মন্ত্রকের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি জানিয়েছেন, ৪০৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই ক্ষেত্রে।

এই পোর্টালের মাধ্যমে দেশের অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের নাম নথিভুক্ত রাখা হবে। নির্দিষ্ট সময় অন্তর তাঁদের সম্পর্কে সব তথ্য আপডেটও করা হবে। এই পোর্টালের মাধ্যমেই শ্রমিকরা কেন্দ্রীয় সরকারের নানা সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধাও পাবেন বলে জানা গিয়েছে। নতুন কোনও প্রকল্প চালু হলেও তার সুবিধা নেওয়ার জন্যও শ্রমিকদের নাম নথিভুক্ত করে দেওয়া হবে।

এই পোর্টালে যাতে দেশের ৩৮ কোটি শ্রমিকেরই নাম নথিভুক্ত করা হয়, সেই লক্ষ্যই স্থির করেছে কেন্দ্র। এর মধ্যে রয়েছে পরিযায়ী শ্রমিক, নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিক, ফুটপাথের বিভিন্ন বিক্রেতা সহ অনেকে। এই প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করলে সেই সমস্ত শ্রমিকদেরই ১২ ডিজিটের একটি ইউনিক নম্বর দেওয়া হবে, যা আগামিদিনে তাদের নানা প্রকল্পের সুবিধা পেতে সাহায্য করবে।

আরও পড়ুন : বিনামূল্যে জমি, সঙ্গে আবার পদোন্নতি! ডাক্তার-নার্সদের জন্য বাম্পার ঘোষণা মমতার

আরও পড়ুন : মিলল রাষ্ট্রপতির সম্মতি, প্রথম মহিলা প্রধান বিচারপতি পাওয়ার পথে আরও এক পা এগলো দেশ

 

Exit mobile version