Free land, with promotion again! Mamata announces for doctors-nurses

বিনামূল্যে জমি, সঙ্গে আবার পদোন্নতি! ডাক্তার-নার্সদের জন্য বাম্পার ঘোষণা মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুখ্যমন্ত্রী গত সপ্তাহেই জানিয়েছিলেন, প্রত্যেক বৃহস্পতিবার বা ১৫ দিন অন্তর একবার করে বসবেন এসএসকেএম হাসপাতালে। স্বাস্থ্য সংক্রান্ত বেশ কিছু সিদ্ধান্ত যে তিনি নিতে চলেছেন, সেই ইঙ্গিত মিলেছিল তখনই। এ দিন প্রথমবার চিকিৎসক ও প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক শেষেও বেশ কয়েকটি বড় ঘোষণা করলেন মমতা। যা মূলত এ রাজ্যের ডাক্তার, নার্সদের উদ্দেশ্যে। পাশাপাশি কোয়াক ডাক্তারদের জন্যও সুখবর শুনিয়েছেন তিনি।

বৈঠক শেষে সবার প্রথম এ দিন মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের চিকিৎসক ও নার্সদের বাড়ি তৈরির জন্য বিনামূল্যে জমি দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে হিডকোর চেয়ারম্যান ফিরহাদ হাকিমকে ১০ কাঠা জমি বরাদ্দ করতে বলেন তিনি। যাতে সেখানে ডাক্তার ও নার্সদের আবাসন তৈরি করা যায়। পাশাপাশি যেসব নার্সরা অনেকদিন ধরে কাজ করছেন। অভিজ্ঞতা সুবিশাল। রাজ্য সরকার তাঁদের পদোন্নতি করবে বলে জানান মমতা।

গ্রামীণ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতের চিকিৎসা পরিকাঠামোয় বড় পদক্ষেপের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। চিকিৎসকদের অভাব মেটাতে আগেই গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কোয়াক বা হাতুড়েদের ব্যবহারের ভাবনাচিন্তা করেছঝিল নবান্ন। এবার সেই পথে আরও এক ধাপ এগোল রাজ্য সরকার। এ বিষয়ে মমতা বলেন, “গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামোয় কোয়াক বা হাতুড়েদের কীভাবে কাজে লাগানো যায় তা নিয়ে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন কাজ করেছেন। আমরাও এনিয়ে কাজ করেছি। এবার তাঁদের প্রশিক্ষণ দিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে তাঁদের কাজে লাগানো হবে।”

আরও পড়ুন: থাকছে না পৃথক স্লট; আগে এলে আগে পাবেন, টিকাকরণে নতুন নিয়ম KMC-র

এছাড়াও নার্সদের পদোন্নতি ও ক্ষমতায়ণেরও বিষয়েও বৃস্পতিবার বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যেসব নার্স খুব ভালো কাজ করছেন তাঁদের প্র্যাকটিশনার নার্স পদে পদোন্নতি করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, “রাজ্যের বহু নার্স অনেক দায়িত্ব নিয়ে কাজ করছেন। তাঁদের জীবনটাকেই হাসপাতালের সঙ্গে জুড়ে ফেলেছেন। অনেকে থাকতে থাকতে অভিজ্ঞতার নিরিখে ডাক্তারি পরিষেবার অনেক কিছু জানেন। তাঁদের সম্মান, দায়িত্ব বৃদ্ধি করতে, উৎসাহিত করাতে নার্সদের ক্ষমতায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আগে এই পদ ডাক্তারদের জন্য ছিল। কিন্তু, এবার নার্সদের জন্যও প্র্যাকটিশনার পদটি তৈরি হল। ফলে চিকিৎসা সংক্রান্ত বহু সিদ্ধান্ত নার্সরা নিজেরাই নিতে পারবেন বলে মনে করা হচ্ছে। এছাড়াও রাজ্যে পুরুষ নার্সদের সংখ্যা আরও বৃদ্ধির করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এ দিনের বৈঠকে সিদ্ধান্ত হয়, ডাক্তার ও নার্সদের আবাসনের জন্য ১০ একর জমির বরাদ্দ করবে রাজ্য সরকার। হিডকো চেয়ারম্যান ফিরহাদ হাকিমকে সেই জমি চিহ্নিতকরণের কাজ করতে বলা হয়েছে। ডাক্তার, নার্সদের বিনামূল্যে জমি দেবে রাজ্য। নিজেরা টাকা দিয়ে বাড়ি বানিয়ে নিতে পারবেন ডাক্তার, নার্সরা। পাশাপাশি, ডাক্তারি পড়ুয়াদেরজন্য লি রোডে ১০ তলা হস্টেল তৈরি হচ্ছে। মেডিক্যাল কলেজের প্রিন্সিপ্যালদের জন্য হস্টেল তৈরিতে হেস্টিংসে জমি খোঁজা হচ্ছে।

আরও পড়ুন: দমদম বিমানবন্দরে উদ্ধার হল ৪,২৫০ কোটি টাকা মূল্যের তেজষ্ক্রিয় আকরিক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest