Site icon The News Nest

Eid-ul-Adha 2021: চাঁদ দেখা গেল ভারতে, ঈদ উল আজহা পালিত হবে ২১ জুলাই

MOON

APP89-01 KARACHI: December 01 – Moon and star presenting an attractive view as the clouds hovering over the sky. APP photo by Jahangir Khan

লখনউয়ের মরকজী চাঁদ কমিটির তরফে জানানো হয়েছে, আজ জিলহজ্জ চাঁদ দেখা গিয়েছে। তাই জিলহজ্জের প্রথম দিন হবে আগামিকাল তথা সোমবার (১২ জুলাই)। সেইমতো ঈদ-উল-অজহা পালিত হবে আগামী ২১ জুলাই। কেরালা এবং জম্মু ও কাশ্মীরের তরফেও ঘোষণা হয়েছে যে ২১ জুলাই পালন করা হবে ঈদ ।

ঈদ -উল-অজহা ত্যাগ ও বলিদানের উৎসব। যা মুসলিম সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে পালিত হয়। ঈদ -উল-ফিতর যেমন পবিত্র রমজান মাসের শেষে পালিত হয়, ঈদ -উল-অজহা তেমনই ইসলামিক ক্যালেন্ডারের শেষ মাস। এই মাসেই হজ যাত্রা হয়। এই মাসেই মক্কায় তীর্থযাত্রীদের সমাগম হয়। ঈদ -উল-অজহার চাঁদ যে দিন দেখা যায়, তার দশম দিনে ইদ পালিত হয়।

আরও পড়ুন: দিল্লির CBI হেড কোয়ার্টারে অগ্নিকান্ড, ঘটনাস্থলে দমকল

তবে এবারও করোনাভাইরাস পরিস্থিতির জেরে ভারতীয়রা হজ যাত্রায় যেতে পারেননি। করোনা পরিস্থিতিতে এবার হজে শুধুমাত্র সৌদির নাগরিক এবং সেদেশে বসবাসকারীদেরই হজে যাওয়ার ছাড়পত্র দিয়েছে সৌদির হজ এবং উমরা মন্ত্রক। তাও মাত্র ৬০,০০০ জন মানুষ হজে যেতে পারবেন। তাঁদের বয়স ১৮ থেকে ৬৫-এর মধ্যে হতে হবে। সেইসঙ্গে তাঁদের সম্পূর্ণ করোনা টিকাকরণ প্রক্রিয়া শেষ হলে মিলবে হজে যাওয়ার অনুমতি। পুণ্যার্থীদের কোনও দীর্ঘকালীন রোগ থাকলেও অনুমতি মিলবে না।

এমনিতে ইদের দিন মুসলমান সম্প্রদায়ভুক্ত মানুষরা মসজিদে  নমাজ পড়েন। এরপর কুরবানি দেওয়া হয়। কুরবানি গোস্ত তিনটি অংশে বিতরণ করা হয়। একটি অংশ গরিবদের, দ্বিতীয় আত্মীয়-বন্ধুদের এবং তৃতীয় নিজেদের জন্য রাখা হয়।

আরও পড়ুন: লিটার প্রতি দু’‌টাকা, রাত পোহালেই দাম বাড়ছে মাদার ডেয়ারির দুধের

Exit mobile version