Site icon The News Nest

অনুমতি ছাড়াই ‘K.G.F: Chapter 2’-র গান ব্যবহার, ব্লক হল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট

bharat

অনুমতি না নিয়ে সিনেমার মিউজিক ব্যবহার হয়েছিল কংগ্রেসের (Congress) ‘ভারত জোড়ো যাত্রা’য়। কপিরাইট আইন ভাঙার শাস্তিস্বরুপ কংগ্রেসের টুইটার (Twitter) হ্যান্ডেল সাময়িক ব্লক করার নির্দেশ দিল বেঙ্গালুরুর এক আদালত। ‘ভারত জোড়ো যাত্রা’ ক্যাম্পেনের টুইটারটিও ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে কংগ্রেসের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

কংগ্রেসের বিরুদ্ধে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘কেজিএফ-টু’র (KGF Chapter 2) একটি গান বিনা অনুমতিতে ব্যবহারের অভিযোগ উঠেছে। কন্নড় এই সিনেমার একটি গানকে কংগ্রেস তাদের ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচিতে ব্যবহার করেছে বলে অভিযোগ।কিছু দিন আগে সিনেমার সঙ্গীত নির্মাতা সংস্থা এমআরটি মিউজিকের তরফে জনৈক নবীন কুমার এই মর্মে একটি অভিযোগ দায়ের করেন। মূলত তিন কংগ্রেস নেতার বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ তোলা হয়। এই তিন জনের মধ্যে রাহুল গান্ধীর নামও আছে। অভিযোগকারী সংস্থার তরফে দাবি করা হয়েছে, গত মাসে ‘ভারত জোড়ো যাত্রা’ যখন কর্নাটক হয়ে তেলঙ্গানার উদ্দেশে যাচ্ছিল, তখন গানটি ব্যবহার করা হয়।

আরও পড়ুন: Jamshed Jiji Irani: প্রয়াত ভারতের ‘ইস্পাত মানব’ জামশেদ জিজি ইরানি

গত ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে শুরু হয়েছিল কংগ্রেসের ‘ভারত জোড়ো’ যাত্রা। তারপর থেকে কেটে গিয়েছে বহুদিন। মাঝে দশেরার দু’দিন ছাড়া যাত্রীদের বিশ্রাম দিতে আর মাত্র তিনদিন বন্ধ ছিল কাশ্মীরের উদ্দেশ্যে রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বে পদযাত্রা। গত শনিবার থেকে ফের ‘ভারত জোড়ো’ যাত্রা শুরু করেন রাহুল গান্ধী। এই যাত্রার প্রোমো ভিডিও গত অক্টোবর মাসে কংগ্রেসের (Congress) অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়। যেখানে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার মিউজিক ব্যবহার করা হয়েছে। এমআরটি মিউজিক সংস্থার আইনজীবী নরসিংহ সম্পত জানান, অনুমতি ছাড়া অনৈতিকভাবে ছবির গান ব্যবহার করা হয়েছে। তাই অভিযোগ করা হয়েছে।

এরপরই আবার আইনজীবী জানান, এই অভিযোগের মাধ্যমে কোনও রাজনৈতিক দলের মর্যাদা ক্ষুন্ন করা তাঁদের উদ্দেশ্য নয়। অনেক টাকা খরচ করে সিনেমা এবং গান তৈরি করা হয়। ফলে কপিরাইটের অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করেন এমআরটি সংস্থার কর্ণধার। সেই কারণেই এই অভিযোগ জানানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। এবার সেই অভিযোগের ভিত্তিতে কংগ্রেসের টুইটার হ্যান্ডেল ব্লক করার নির্দেশ দিল আদালত।

আরও পড়ুন: EWS Reservation: আর্থিক অনগ্রসরদের ১০ শতাংশ সংরক্ষণ বৈধ, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

Exit mobile version