Site icon The News Nest

New Liquor Policy: বারে নয় ঘরে বসে মদ খান! সব পানশালায় তালা ঝোলাচ্ছে দেশের এই রাজ্য

liquor

আবগারি নীতিতে একগুচ্ছ বদল আনল মধ্যপ্রদেশের বিজেপি সরকার। এ বার থেকে সে রাজ্যে পানশালা খোলা রাখা যাবে না। কেবল স্বীকৃত মদের দোকান থেকে কেনা যাবে মদ। তবে এখানেও রয়েছে শর্ত। আগের মতো মদ কিনে দোকান লাগোয়া জায়গায় বসে মদ্যপান করা যাবে না। বাড়িতে নিয়ে গিয়ে মদ্যপান করতে হবে। সম্প্রতি মধ্যপ্রদেশের মন্ত্রিসভা পরিবর্তিত এই আবগারি নীতিতে অনুমোদন দিয়েছে।

ক্যাবিনেট বৈঠকে নতুন আবগারি নীতি গ্রহণের কথা জানিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। নতুন আবগারি নীতি অনুসারে, রাজ্যের সমস্ত বার এবং মধ্যপানের ঠেক বন্ধ করতে হবে। কেবলমাত্র মদের দোকানে বিক্রি করা যাবে মদ। শিক্ষাপ্রতিষ্ঠান, মেয়েদের হোস্টেল এবং ধর্মীয় স্থান থেকে মদের দোকানের দূরত্ব ৫০ মিটার থেকে বাড়িয়ে ১০০ মিটার করা হচ্ছে।

আরও পড়ুন: Mumbai: লিভ ইন সঙ্গীকে খুন করে গদির ভিতরে দেহ! পালিয়েও শেষরক্ষা হল না অভিযুক্তের

মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স বাতিলের আইন আরও কঠোর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, আগামী ১ এপ্রিল থেকে নতুন আবগারি আইন কার্যকর করতে চলেছে BJP শাসিত মধ্যপ্রদেশ সরকার। যদিও আইন কার্যকর করা নিয়ে সরকারি তরফে এখনও পর্যন্ত কোনও দিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

কিছু দিন আগেই মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী নিয়ন্ত্রিত আবগারি নীতির পক্ষে সওয়াল করে সকলকে মদের বদলে দুধ খাওয়ার আহ্বান জানান। একটি মদের দোকানের সামনে দু’টি গরুকে বেঁধে রেখে মদ খাওয়া এবং মদ বিক্রির বিরুদ্ধে প্রতিবাদ জানান তিনি। মধ্যপ্রদেশে মদ বিক্রি নিষিদ্ধ করা হলে, আসন্ন বিধানসভা নির্বাচনে BJP-র ভোট বাড়বে বলে মতপ্রকাশ করেছিলেন উমা। প্রতিবাদস্বরূপ একটি মদের দোকানে গোবরও লেপে দেন তিনি। দলের নেত্রীর মদবিরোধী এই অবস্থানের পরেই রাজ্যে মদ্যপানকে নিয়ন্ত্রণে আনতে পদক্ষেপ করল মধ্যপ্রদেশ শিবরাজ সিং চৌহানের সরকার।

আরও পড়ুন: দিল্লির ‘হাই সিকিউরিটি জোনে’ ফের ওয়াইসির বাসভবনে হামলা, ২০১৪ থেকে চতুর্থবার

 

Exit mobile version