Site icon The News Nest

Medicine Prices: প্যারাসিটামল, ডায়াবেটিস- প্রেসার সহ ৮৪টি ওষুধের দাম বেঁধে দিল কেন্দ্র

parasitamal

ডায়াবেটিস, ব্লাড প্রেসার, হৃদযন্ত্রের সমস্যার জন্য প্রয়োজনীয় ৮৪টি ওষুধের সর্বাধিক খুচরো দাম বেঁধে দিল ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথোরিটি বা এনপিপিএ৷ এই নির্দেশ না মানলে ওষুধ নির্মাতা সংস্থাগুলিকে কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলেও এনপিপিএ-এর নির্দেশিকায় জানানো হয়েছে৷

যে ওষুধের দাম সংস্থার তরফে বেঁধে দেওয়া হয়েছে, সেই তালিকায় নাম রয়েছে Paracetamol-এরও। এছাড়াও ডায়াবেটিস, মাথাযন্ত্রণা, হাই ব্লাড সুগারের ওষুধের দামেও এসেছে পরিবর্তন। এই পরিবর্তনের ফলে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে ব্যবহৃত ওষুধের দামও কমে আসবে।

National Pharmaceutical Pricing Authority বা NPPA-এর নির্দেশিত দাম অনুযায়ী কটি প্যারাসিটামল-ক্যাফিন ট্যাবলেটের দাম হয়েছে 2.88 টাকা, Voglibose and (SR) Metformin Hydrochloride-এর প্রতি ট্যাবলেটের দাম রয়েছে 10.47 টাকা (GST-ছাড়া)। Clopidogrel ক্যাপসুলটির দাম রয়েছে 13.91 টাকা।

আরও পড়ুন: Eknath Shinde: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী ফড়নবীশ

আর কোন কোন ওষুধের দামে পরিবর্তন?

Cipla and Pure & Care Healthcare-এর Atorvastatin and Fenofibrate ট্যাবলেটের দাম 13.87 টাকা নির্ধারণ করা হয়েছে। এই ওষুধটি হৃদরোগ এবং ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য বহুল ভাবে ব্যবহৃত হয়। এছাড়াও আরও একাধিক সাধারণ ওষুধের দামও বেঁধে দেওয়া হয়েছে সংস্থার তরফে।

National Pharmaceutical Pricing Authority-র তরফে বলা হয়েছে, ফার্মা কোম্পানিগুলিকে নির্ধারিত দাম কঠোর ভাবে মেনে চলতে হবে। কোনও বিক্রেতা এই দামের থেকে বেশিতে ওষুধ বিক্রি করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা। ওষুধের দাম পরিবর্তনের পর GST আলাদা থাকবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Accident: হিমাচলের কুলুতে খাদে পড়ল স্কুলবাস! মৃত্যু পড়ুয়া-সহ অন্তত ১০ জনের

Exit mobile version