Eknath Shinde takes oath as new maharashtra cm

Eknath Shinde: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী ফড়নবীশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহারাষ্ট্রের কুর্সিতে বসলেন একনাথ শিন্ডে। বৃহস্পতিবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করলেন শিবসেনার এই বিদ্রোহী নেতা। উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মহারাষ্ট্রের দু’বারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।

মুখ্যমন্ত্রী হিসাবে নাম ঘোষণার পর শিন্ডে বলেন, ‘‘বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়করা নিজ নিজ কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’’ ফড়নবীশের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিন্ডে বলেছেন, ‘‘বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছে। তার পরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি ফড়নবীশ। ওঁর কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ।’’

শিন্ডেকে শুভেচ্ছা জানিয়েছেন ‘পুরনো বন্ধু’ উদ্ধব ঠাকরে। এদিন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর টুইট, “মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেজিকে অনেক অনেক শুভেচ্ছা। মহারাষ্ট্রের জন্য ভালো কাজ করুন। আমার শুভ কামনা রইল।”

আরও পড়ুন:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও মহারাষ্ট্রের নবনির্বাচিত মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন, তাঁর টুইট, “মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেজিকে অনেক অনেক অভিনন্দন। তৃণমূল স্তরের নেতা উনি। রাজনীতিতেও যথেষ্ট অভিজ্ঞ। প্রশাসনিক অভিজ্ঞতাও রয়েছে তাঁর। আমি নিশ্চিত উনি মহারাষ্ট্রকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।”

তাঁর সংযোজন, “দেবেন্দ্র ফড়নবীশজিকেও অনেক অনেক শুভেচ্ছা। উনি মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছেন। প্রতিটি BJP কর্মীর কাছে নিদর্শন উনি। ওঁর দক্ষতা এবং অভিজ্ঞতা নয়া সরকারের কাছে রত্নের সমান। আমি নিশ্চিত উনি মহারাষ্ট্রে উন্নয়নের জোয়ার আনবেন।”

এদিন সকাল থেকেই শোনা যাচ্ছিল, দেবেন্দ্র ফড়নবীশ হতে চলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। কিন্তু নতুন মহারাষ্ট্র সরকারের মন্ত্রিসভাতে না থাকার ব্যাপারে নিজের অনিচ্ছার কথা জানিয়েছিলেন তিনি। কিন্তু শপথ অনুষ্ঠানের মুখে নাটকীয় মোড় নেয় মহারাষ্ট্রের রাজনীতি। দেবেন্দ্রকে উপমুখ্যমন্ত্রী করতে চায় বিজেপি, এমন মন্তব্যই করেন জে পি নড্ডা। এর পরই টুইট করে ফডণবীসের উপমুখ্যমন্ত্রী হওয়ার খবর জানান নড্ডা। সূত্রের খবর, অমিত শাহ, নড্ডার অনুরোধেই শেষ পর্যন্ত এই প্রস্তাবে রাজি হয়েছেন ফড়নবীশ।

আরও পড়ুন:

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest