Site icon The News Nest

Rupee at Record Low: নিম্নগতির নতুন রেকর্ড! ডলার পিছু টাকার দাম ৮০ টাকা

rupee reuters 1200

ফের দাম পড়ল টাকার। এ বার পতনের নিরিখে রেকর্ড করে ফেলল ভারতীয় টাকা। ডলারের নিরিখে টাকার দাম পড়ল অনেকটাই। মঙ্গলবার বাজার শুরুর পর আন্তর্জাতিক বাজারে ডলারের নিরিখে টাকার দাম দাঁড়িয়েছে ৮০ টাকা। যা এককথায় রেকর্ড। সোমবার বাজার যখন বন্ধ হয়েছিল, তখন ডলার পিছু টাকার দাম ছিল ৭৯.৯৭ টাকা আর মঙ্গলবার বাজার যখন খুলল তখন ডলার পিছু টাকার দাম দাঁড়ায় ৭৯.৯৭ টাকা, তার কয়েক মুহূর্ত পরেই টাকার দাম ছুঁয়ে ফেলে ৮০.১৭৫ টাকা।

ক’দিন ধরেই দেশের মুদ্রার দরে ক্রমাগত পতনের জেরে বিরোধীদের আক্রমণের মুখে পড়ছে মোদী সরকার। সোমবার সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, অপরিশোধিত তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধি, বিশ্বব্যাপী আর্থির মন্দা, বিদেশি বিনিয়োগের অভাবের মতো বিভিন্ন বৈশ্বিক কারণেই টাকার মূল্যে পতন। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের পর থেকে আন্তর্জাতিক বাজারে ভারতীয় টাকার দাম পড়েছে প্রায় ২৫ শতাংশ। বাদল অধিবেশনের শুরুতেই একটি প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

আরও পড়ুন: Kashmir: আরতি করে হাজীদের স্বাগত জানাল হিন্দু পণ্ডিতরা, নবী মহম্মদের প্রশংসায় গাইলেন ‘নাত’

২০১৪ সালে ভারতীয় মুদ্রায় এক ডলারের দাম যা ছিল, ২০২২ সালে সেই দাম বেড়েছে অন্তত ১৬ টাকা ৮ পয়সা। সোমবার বাদল অধিবেশনের শুরুতেই লোকসভায় লিখিত প্রশ্নের জবাবে এই তথ্য দিল কেন্দ্র সরকার। টাকার দরের পতন হলে কী ক্ষতি হতে পারে তা অনেকেরই অজানা। এক্ষেত্রে প্রথম প্রভাব সরাসরি পড়তে পারে পেট্রল-ডিজেলের উপর। কারণ টাকার দরে পতন ঘটলে জ্বালানির মূল্যবৃদ্ধির আশঙ্কা থাকেই। ফলে দামি হতে পারে পেট্রল-ডিজেল।

চলতি অর্থবর্ষে বিদেশি বিনিয়োগকারীদের ভারতীয় বাজার থেকে টাকা তুলে নেওয়ার ঘটনাও এই উদ্বেগের অন্যতম কারণ। চলতি অর্থবর্ষে মোট ২৬.১৮ বিলিয়ন বিনিয়োগ ফিরে গিয়েছে ভারতবর্ষ থেকে। মে মাসে ট্রেট ডেফিসিড বা বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ২৪.৩ বিলিয়ন মার্কিন ডলারে। রয়টার্সের পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবারে নতুন করে টাকার দাম পতনের অর্থ, টানা সাতদিন এই টাকার দাম পড়েছে আন্তর্জাতিক বাজারে।

আরও পড়ুন: GST : দাম বাড়ল চাল-ডাল-মুড়ির, প্যাকেটবন্দি এবং লেবেল সাঁটা সমস্ত খাবারের

Exit mobile version