Kashmiri Pandits welcome Hajis returning from Saudi Arabia, recite praises for Prophet Mohammed

Kashmir: আরতি করে হাজীদের স্বাগত জানাল হিন্দু পণ্ডিতরা, নবী মহম্মদের প্রশংসায় গাইলেন ‘নাত’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যতই বিদেশের বীজ পোঁতার চেষ্টা করা হোক, যতই ভুল বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হোক , উপত্যকায় ঐক্যের ছবি নজিরবিহীন নয়। শনিবার ভাইরাল হল সেই ঐক্যেরই ছবি। হজ করে ফিরেছেন পুণ্যার্থীরা। শ্রীনগর বিমানবন্দরের বাইরে তাঁদের আরতি করে স্বাগত জানালেন কাশ্মীরের হিন্দু পণ্ডিতরা।

শনিবার সৌদি আরব থেকে হজ তীর্থযাত্রীদের প্রথম ব্যাচ ফিরে আসে দেশে। শ্রীনগরের শেখ উল-আলম আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁদের স্বাগত জানাতে হাজির হন কাশ্মীরি পণ্ডিতদের একটি দল। ভিডিয়োটি টুইটারে পোস্ট করেছেন উত্তরপ্রদেশের বিধায়ক আব্বাস বিন মুখতার আনসারি। ভিডিয়োতে দেখা যাচ্ছে, কাশ্মীরি পণ্ডিতরা শ্রীনগর বিমানবন্দরের বাইরে সার দিয়ে দাঁড়িয়ে রয়েছেন। হাতে আরতির থালা। নবী মহম্মদের বন্দনায় ‘নাত’ গাইছেন তাঁরা। হজ ফেরত পুণ্যার্থীদের সঙ্গে হাত মেলাচ্ছেন। কারও কারও হাতে আবার তুলে দিচ্ছেন গোলাপ ফুল।

আরও পড়ুন: টোলপ্লাজায় বচসা, কর্মীকে চড় কষালেন The Great Khali! দেখুন Viral Video

আব্বাস উত্তরপ্রদেশে অখিলেশের জোটসঙ্গী সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির সদস্য। মৌ সদর কেন্দ্রের বিধায়ক। টুইটারে ভিডিয়ো পোস্ট করে হিন্দিতে তিনি লেখেন, ‘হজ সেরে শ্রীনগর বিমানবন্দর থেকে যখন বেরিয়ে আসছেন পুণ্যার্থীরা, তখন তাঁদের আরতি করে স্বাগত জানাচ্ছেন কাশ্মীরি পণ্ডিত ভাইবোনেরা। নাত গাইছেন। আশা করি, এই ভালবাসায় রাজনীতির কুনজর পড়বে না।’

জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির মুখপাত্র মোহিত ভান, একজন কাশ্মীরি পণ্ডিত, টুইটারে ভিডিওটি পোস্ট করে লিখেছেন, “কাশ্মীরি পণ্ডিতরা আজ শ্রীনগর বিমানবন্দরে নবীর আশীর্বাদ চেয়ে ঐতিহ্যবাহী নাত গেয়ে হাজিদের স্বাগত জানাচ্ছেন। এটাই আমাদের সংস্কৃতি। ”

মোট 145 জন তীর্থযাত্রী (80 জন পুরুষ এবং 65 জন মহিলা) এদিন দেশে ফেরেন। এই বছর, জম্মু ও কাশ্মীর থেকে 6,000 তীর্থযাত্রী সৌদি আরবে তীর্থযাত্রা করেছেন। কোভিড-১৯ এর কারণে দুই বছরের বিরতির পর এ বছর হজ পুনরায় শুরু হয়েছে।

আরও পড়ুন: Vice President: উপরাষ্ট্রপতি পদে এনডিএ’র প্রার্থী বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest