Site icon The News Nest

Sansad TV: নীতি লঙ্ঘনের অভিযোগ, ইউটিউবে ‘ব্লক’ করা হল সংসদ টিভি

sangsad

সংসদ টিভিকে (Sansad TV) ব্লক করল ইউটিউব (YouTube)। ইউটিউবের নীতি লঙ্ঘনের কারণে ব্লক করা হয়েছে বলে সূত্রের খবর। অন্যদিকে সংসদ টিভির অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে বলে বিবৃতি দিয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার সকাল থেকেই দেখা যায় চ্যানেলটি অদৃশ্য। জানা যায়, সম্প্রচার বিধি লঙ্ঘন করার অভিযোগে ওই অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। এরপর বেলার দিকে সংসদ টিভির টুইটার অ্যাকাউন্টের তরফে জানানো হয় হ্যাকিংয়ের বিষয়টি। দ্রুত ত্রুটিমুক্ত হয়ে ফের চ্যানেলটির লাইভ স্ট্রিমিং শুরু করার চেষ্টা করা হচ্ছে। টুইটারে লেখা হয়েছে, ”সংসদ টিভির ইউটিউব চ্যানেলটি কয়েক দুষ্কৃতীর কবলে পড়েছে ১৫ ফেব্রুয়ারি। ইউটিউব সেটির নিরাপত্তাজনিত আশঙ্কার কথা টের পেয়েছে। যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করা হবে।”

আরও পড়ুন: Bhopal: ট্রেনের নিচেয় ঝাঁপিয়ে শিশুর প্রাণ বাঁচালেন মহম্মদ মেহবুব, দেখুন Viral Video

১৫ ফেব্রুয়ারি রাত ১টায় সংসদ টিভির ইউটিউব চ্যানেলটি হ্যাক করা হয়। চ্যানেলের নাম বদলে এথেরিয়াম (Ethereum) করে দেয় হ্যাকাররা। যদিও সংসদ টিভির সোশাল মিডিয়া টিম তৎপরতার সঙ্গে কাজ করে সংসদ টিভির চ্যানেলটি ফিরিয়ে আনতে সক্ষম হয়। তবে আপাতত ইউটিউবে চ্যানেলটি দেখা যাচ্ছে না। সংসদ টিভিতে লোকসভা ও রাজ্যসভার বিভিন্ন কার্যক্রম সরাসরি দেখানো হয়। তারই ইউটিউব চ্যানেল হ্যাকের ঘটনায় আরও একবার সাইবার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। গুগলকে বিষয়টি জানিয়েওছে সংসদ টিভি কর্তৃপক্ষ।

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In), যারা ভারতে সাইবার নিরাপত্তার নোডাল এজেন্সি, তারাও এই ঘটনা জানিয়েছে। সংসদ টিভিকে তারা সতর্কও করেছে বলে সংসদ টিভির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। যদিও ইউটিউব সুরক্ষা সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখে সমস্যা সমাধানের কাজ শুরু করেছে। খুব তাড়াতাড়ি এই ইউটিউব চ্যানেলটি ‘রিস্টোর’ করা হবে।

আরও পড়ুন: Ukraine crisis: সীমান্তে বাড়ছে রুশ সেনার উপস্থিতি, ভারতীয়দের দ্রুত কিয়েভ ছাড়ার পরামর্শ

Exit mobile version