Indian especially those whose stay is not essential asked to leave Ukraine amid conflict with Russia

Ukraine crisis: সীমান্তে বাড়ছে রুশ সেনার উপস্থিতি, ভারতীয়দের দ্রুত কিয়েভ ছাড়ার পরামর্শ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনার উপস্থিতি বাড়তে শুরু করেছে ক্রমশ। সংঘাতের পরিস্থিতিতে (Ukraine Russia Conflict) এবার ভারতীয়দের ইউক্রেন থেকে ফিরিয়ে আনার কথা বলল নয়াদিল্লি। ইউক্রেনে বসবাসকারী ভারতীয় পড়ুয়া বা যাদের থাকার প্রয়োজনীয়তা নেই, তাঁদের ফিরে আসার কথা বলা হয়েছে দিল্লির তরফে। এ ছাড়া যাঁরা ইউক্রেনে থেকে যাবে তাঁদের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার কথা বলা হয়েছে। মঙ্গলবার ইউক্রেনের ভারতীয় দূতাবাসের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

পাশাপাশি, ইউক্রেনের মধ্যে বিনা প্রয়োজনে এক জায়গা থেকে আর এক জায়গায় যেতেও নিষেধ করা হয়েছে ভারতীয়দের।যাঁরা এখন ভারতে ফিরবেন না, তাঁদের বলা হয়েছে ইউক্রেনের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে, যাতে কোনও প্রয়োজন হলে দূতাবাসের তরফ থেকে সঙ্গে সঙ্গে ব্যবস্থা করা যায়। দূতাবাসের কাজ আপাতত চলবে স্বাভাবিকভাবেই। সম্প্রতি, আমেরিকার তরফ থেকে সতর্ক করা হয়েছে রুশ সেনার উপস্থিতি নিয়ে। ইউক্রেনের সীমান্তে রাশিয়া অন্তত ১ লক্ষ সেনা মোতায়েন করেছে বলে সতর্ক করেছে ওয়াশিংটন। বেলারুসেও একই পরিস্থিতি। যে কোনও সময় কোনও ভয়ঙ্কর হামলা হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। এরপরই ভারতীয়দের এই নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Uttarakhand: ভোটে বিজেপি জিতলেই অভিন্ন দেওয়ানি বিধি! ঘোষণা উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

এর পরিপ্রেক্ষিতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে জরুরি বৈঠকে বসার আহ্বান জানাল ইউক্রেন সরকার। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা এই কথা জানিয়েছেন।আমেরিকা (US) দাবি করেছে, যে কোনও মুহূর্তে ইউক্রেনে অতর্কিতে হামলা চালাতে পারে রাশিয়া এবং প্রয়োজনে তার জন্য পূর্বনির্ধারিত কোনও কৌশলও অবলম্বন করতে পারে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানিয়েছেন, “হামলা হতে পারে যে কোনও দিন। আমরা যথাযথভাবে বলতে পারব না যে সেটা কোন দিন। তবে এই কথাটা বারবার অনেক আগে থেকেই বলে আসছি যে, আমরা সেই সময়সূচির মধ্যে ইতিমধ্যেই ঢুকে পড়েছি।” সুলিভান স্পষ্টভাবে কিছু না বললেও মার্কিন গোয়েন্দাদের একাংশের দাবি, বুধবারই ইউক্রেনে আক্রমণ করতে পারে রাশিয়া। তবে ওয়াশিংটন এ কথাও পাশাপাশি জানিয়েছে, নেটো এলাকার প্রতিটি ইঞ্চি রক্ষার জন্য তারা অঙ্গীকারবদ্ধ।

আরও পড়ুন: Fodder Scam: পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest