Site icon The News Nest

Earthquake: আফগানিস্তানে সীমান্তে ভূমিকম্প, কেঁপে উঠল কাশ্মীর-দিল্লি

earthquake

ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু-‌কাশ্মীর। কম্পন অনুভূত দিল্লি-‌নয়ডাতেও। কমপক্ষে ২০ সেকেন্ড ধরে কম্পন চলে বলে জানাচ্ছেন স্থানীয়রা। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সকাল ৯ টা ৪৫ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। রিখতার স্কেলে তীব্রতা ছিল ৫.‌৭। ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের তাজিকাস্তান সীমান্তবর্তী এলাকায়। এখনও অবধি ক্ষয়ক্ষতি বা হতাহতের তেমন কোনও খবর মেলেনি। স্বাভাবিকভাবে এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। আতঙ্কে এলাকার বাসিন্দারা।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে, রিখটার স্কেলে ৫.৭ মাত্রার, ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি জানিয়েছে। জাতীয় ভূমিকম্প কেন্দ্রের তরফে টুইট, সকাল ৯টা ৪৫ নাগাদ আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে সর্বপ্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.৭। ভূমিকম্পের কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ১৮১ কিলোমিটার গভীরে ছিল।

আরও পড়ুন: গণতন্ত্রের স্বার্থে অবিলম্বে বাংলার রাজ্যপালকে সরান, রাষ্ট্রপতিকে সরাসরি বললেন সুদীপ

গত জানুয়ারি মাসের ১৮ তারিখে, আফগানিস্তানের হেরাথে একটি বড় ভূমিকম্প হয়। গত নভেম্বরেও কেঁপে উঠেছিল উত্তরবঙ্গের জেলাগুলি।  রিখটার স্কেলে কম্পণের মাত্রা ছিল ৬.১। জানা যাচ্ছে যে ভোর ৫টা ১৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের  উৎসস্থল মিজোরামের থেনজল এলাকা থেকে ৭৩ কিমি দক্ষিণ পূর্বে।

উল্লেখ্য, এর আগে আজ উত্তরাখণ্ডে রিখটার স্কেলে ৩.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইট করে জানিয়েছে, রিখটার স্কেলে ৩.৬ মাত্রার ভূমিকম্পটি ভোররাত ৩টে ১৬ মিনিটে অনুভূত হয়। এই ভূমিকম্পের উত্সস্থল- অক্ষাংশ: ৩১.১৪ এবং দ্রাঘিমাংশ: ৭৮.০৬। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে এই ভূমিকম্পের উত্সস্থল। উত্তরাখণ্ডের উত্তরকাশির ৫৮ কিমি উত্তর-পশ্চিমে এই ভূমিকম্পটির উত্সস্থল।’

আরও পড়ুন: Privatization-এর পথে আরও এক ধাপ! এবার IDBI ব্যাঙ্ককে বিক্রি করতে চলেছে কেন্দ্র

Exit mobile version