Site icon The News Nest

সচিবালয়ের বাইরে গাছের ডাল কেটে বিক্ষোভরত কৃষকদের ‘শাস্তি’ দিল হরিয়ানা সরকার

farmer

মোবাইল পরিষেবা ফেরালেও কৃষকদের মাথা থেকে ছায়া কেড়ে নিল হরিয়ানা সরকার। শুক্রবার কারনালে আবহাওয়া মেঘলা আর আর্দ্র। তাপমাত্রা দুপুরের দিকে ৩০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু গরম অনুভূত হচ্ছে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রাজ্য মিনি সচিবালয়ের বাইরে কৃষকরা বিক্ষোভে বসেছেন। প্রতিদিন এখানে বড় বড় গাছের ছায়া থাকে। আজ অর্থাৎ ১০ সেপ্টেম্বর থেকে তা উধাও। প্রশাসন গাছের ডাল কেটে দিয়েছে।

প্রবল গরমে যাতে বিক্ষোভকারী কৃষকরা আরও অসুবিধার মধ্যে পড়েন তাই এই অমানবিক ব্যবস্থা। বেছে বেছে সেই সব গাছের ডাল একেবারে কেটে সাফ করে দিয়েছে হরিয়ানা সরকার, যে গাছগুলো সচিবালয়ের বাইরে রাস্তার উপর ছায়া দিত। যার নীচে বসতেন কৃষকেরা। প্রশাসনের এই মনোভাবে অবাক কৃষকেরা। পুলিশি অত্যাচারের প্রতিবাদে ১১ দিন ধরে টানা বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। কিন্তু হরিয়ানা সরকার ও কৃষকদের আলোচনায় এখনও পর্যন্ত কোনও রকম সমাধান সূত্র মেলেনি। সংযুক্ত কিষান মোর্চার প্রতিনিধিরা জানিয়েছেন সচিবালয়ের বাইরে এই ধরনা কর্মসূচি তাঁরা চালিয়ে যাবেন।

আরও পড়ুন: শুরু হল ‘শিক্ষক পর্ব’, দেশজুড়ে শিক্ষক-পড়ুয়াদের জন্য বড় ঘোষণা মোদীর

কৃষকদের অবস্থান বিক্ষোভে অংশগ্রহণকারী জারনেল সিং জানিয়েছেন, ইন্টারনেট সংযোগ চালু করাই সবকিছু নয়। আমরা এখানে লড়াই করছি আমাদের দাবি নিয়ে। আমাদের দাবি দোষী অফিসার আয়ুষ সিংকে বরখাস্ত করতে হবে এবং নিহত কৃষকের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। কারণ বিক্ষোভ দেখাতে গিয়েই পুলিশের লাঠিচার্জে আহত হয়েছিলো সুশীল কাজল এবং পরে মারা যায়।

কার্নালের কৃষকদের অবস্থান বিক্ষোভে পরবর্তী কর্মসূচি গ্রহণ করতে আগামীকাল ১১ সেপ্টেম্বর অবস্থান স্থলেই আলোচনায় বসবে বিভিন্ন কৃষক সংগঠনের নেতৃত্ব। ওই বৈঠক থেকেই আন্দোলনের পরবর্তী রূপরেখা নির্দিষ্ট করা হবে।

আরও পড়ুন: লোকসভা ভোটের আগেই ‘রামের’ দর্শন হবে অযোধ্যার রাম মন্দিরে

Exit mobile version