Site icon The News Nest

Gyanvapi Mosque: হবে না ‘শিবলিঙ্গ’র কার্বন ডেটিং, জ্ঞানবাপী নিয়ে হিন্দু পক্ষের দাবি খারিজ

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে মেলা তথাকথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স জানতে বৈজ্ঞানিক পরীক্ষা করার আবেদন খারিজ করে দিল আদালত। সিনিয়র বিচারক অজয়কুমার বিশ্বেশ শুক্রবার বলেছেন, ‘‘শিবলিঙ্গের অস্তিত্ব খোঁজার জন্য জ্ঞানবাপী চত্বরে কোনও রকম বৈজ্ঞানিক অনুসন্ধানের কাজ করা যাবে না।’’

হিন্দুদের তরফে দাবি করা হয়, বারাণসীর জ্ঞানবাপী মসজিদের ভিতরে ‘ওজুখানা’-র কাছে ‘শিবলিঙ্গ’ মিলেছে। মসজিদের ভিতরে একটি ছোট জলাশয় রয়েছে। যে স্থানটি ধর্মপ্রাণ মুসলিমরা নামাজের আগে ওজুর জন্য ব্যবহার করেন। সেখানেই ‘শিবলিঙ্গ’ মিলেছে বলে দাবি করে হিন্দুরা। যদিও বিতর্কের শুরু থেকেই মুসলিম পক্ষ হিন্দুদের দাবি উড়িয়েছে। মুসলিমদের দাবি, হিন্দুরা যেটিকে ‘শিবলিঙ্গ’ বলছেন আসলে সেটি একটি ফোয়ারার অংশ। বিষয়টি নিয়ে বিতর্কের জল আদালত পর্যন্ত গড়িয়েছে।

আরও পড়ুন: Mulayam Singh: সঙ্কটজনক উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী, দেওয়া হল জীবনদায়ী ওষুধ

অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি জ্ঞানবাপী মসজিদের ভিতরে মেলা তথাকথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স জনতে বৈজ্ঞানিক পরীক্ষার আবেদনের বিরোধিতা করেছিল।মুসলিম পক্ষের তরফে আইনজীবী মমতাজ আহমেদ আদালতে জানান, কার্বন ডেটিং প্রক্রিয়া চলানো হলে মসজিদের ওই অংশটি ক্ষতিগ্রস্ত হতে পারে, সেটা হলে সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করা হবে। এর আগে, মুসলিম পক্ষের তরফে দাবি করা হয়, খোদ সুপ্রিম কোর্টই বারাণসীর জেলাশাসককে ওই বস্তুটি সুরক্ষিত রাখতে নির্দেশ দিয়েছিলেন। এই পরিস্থিতিতে নতুন করে কোনও পরীক্ষা-নিরীক্ষা চালানো যুক্তিযুক্ত হতে পারে না বলেই মত মুসলিম পক্ষের।

এর আগে, এই মামলা ঘিরে মে মাসে সুপ্রিম কোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়, জ্ঞানবাপী মামলা বারাণসী জেলা আদালতেই হবে। তারপর এই মামলা সেখানে অগ্রসর হচ্ছে।

আরও পড়ুন: Hijab Row: হিজাব পরার অধিকার, ভিন্নমত দুই বিচারপতি! হিজাব বিতর্কে ‘সুপ্রিম’ মোড়

Exit mobile version