Site icon The News Nest

করোনা মোকাবিলায় ‘বন্ধু’ মোদির পাশে ট্রাম্প, ভারতকে ভেন্টিলেটর দেবে আমেরিকা

TRUMP e1556169218831

ওয়াশিংটন:  দেশজুড়ে করোনা সংক্রমণের মধ্যে অনেক সময়ই ভারত ও আমেরিকা দুই দেশ দু’জনের পাশে থাকার বার্তা দিয়েছে। ভারত থেকে যেমন হাইড্রক্সিক্লোরোকুইন আমেরিকা পাঠানো হয়েছে, তেমনই আমেরিকা আর্থিক সাহায্য করেছে ভারতকে। এবার ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য করার বার্তা দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার টুইট করে এই বার্তা দেন ট্রাম্প। টুইটে তিনি লেখেন, “আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে আমরা ভারতকে ভেন্টিলেটর দেব। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে রয়েছি। করোনার ভ্যাকসিন তৈরি করতেও আমরা একে অন্যকে সাহায্য করব। একসঙ্গে আমরা করোনাকে হারাব।” জানা গিয়েছে, ভারতকে ২০০টি ভেন্টিলেটর পাঠাচ্ছে আমেরিকা। যার মূল্য প্রায় ২০ কোটি টাকা। তিন সপ্তাহের মধ্যে এই ভেন্টিলেটর ভারতে পৌঁছে যাবে বলে খবর।

https://twitter.com/realDonaldTrump/status/1261368451555360774

এখনও পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি প্রাণ গেছে আমেরিকায়। এখনও পর্যন্ত সে দেশে মৃত্যু হয়েছে ৮৭ হাজারেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ১৪ লাখ। এর আগে সংবাদমাধ্যমের সামনে ট্রাম্প বলেছেন, এই বছরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাবে বলেই তাঁর আশা। এই কাজের জন্য একটি প্রোজেক্ট চালু করেছেন তিনি। এই প্রোজেক্টের নাম ‘অপারেশন ওয়ার্প স্পিড’।

আরও পড়ুন: ফের পথ দুর্ঘটনা, দুই লরির সংঘর্ষে উত্তরপ্রদেশে মৃত ২৩ পরিযায়ী শ্রমিক

হোয়াইট হাউসে দাঁড়িয়ে সংবাদমাধ্যমের সামনে ট্রাম্প বলেন, “আমি কয়েক দিন আগেই ভারত থেকে ফিরেছি। আমরা ভারতের সঙ্গে মিলে কাজ করছি। আমেরিকাতেও অনেক ভারতীয় থাকেন। তাঁদের মধ্যে অনেকেই বিজ্ঞানী ও গবেষণার কাজে যুক্ত। তাঁরাও এই ভ্যাকসিন তৈরির কাজ করছেন। ভারত এক মহান দেশ। প্রধানমন্ত্রী মোদী আমার খুব ভাল বন্ধু। আমরা একসঙ্গে কাজ করছি।”

কোভিড সংক্রমণের শুরু থেকেই ভারত-মার্কিন সম্পর্ক নরমে-গরমে চলছে। কোভিড ১৯-এর সম্ভাব্য ভ্যাকসিন হিসেবে হাইড্রক্সিক্লোরোকুইনের নাম আসার পরে ভারত এই ড্রাগ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করায় রীতিমতো হুমকি দিয়েছিলেন ট্রাম্প। তার ২৪ ঘণ্টার মধ্যে ড্রাগ রফতানি করতে রাজি হয় ভারত। তখন আবার প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানান ট্রাম্প।

মাঝে দু’বার ভারতের জন্য আর্থিক প্যাকেজের ঘোষণা করে আমেরিকা। তার মাঝে আবার জানা গিয়েছে আমেরিকায় থাকা প্রবাসীদের জন্য অভিবাসন নীতিতে বদল আনছে ট্রাম্প সরকার। এই বদলের ফলে আমেরিকায় চাকরি ও পড়াশোনায় সমস্যা হবে অন্য দেশের নাগরিকদের। তার মধ্যে একটা বড় অংশ আবার ভারতীয়। এই সবের মধ্যে এবার ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য করার বার্তা দিলেন ট্রাম্প।

আরও পড়ুন: আগামী সপ্তাহেই অনুশীলনে মাঠে নামছে টিম ইন্ডিয়া! তৈরি হচ্ছে বিশেষ ‘আইসোলেশন ক্যাম্প’

Exit mobile version