Site icon The News Nest

অসময়ে রোজ এক টন করে ইলিশ উঠছে দিঘার সমুদ্র থেকে! কম দাম টানছে ক্রেতা

ইলিশের মরশুম শেষ হয়ে গিয়েছে। তবে মানিকতলা বাজারে এখনও বড়ে আকারের ‘সুন্দর’ ইলিশের দেখা মিলছে। আর তা দেখে চমকে উঠছেন ক্রেতারা। শুধু মানিকলতা, গড়িয়াহাট নয়, কলকাতা ও সংলগ্ন এলাকার ছোট বাজারগুলিতেও মিলছে ইলিশ। আর সেই ইলিশ ব্যাগে নিয়ে বাড়ি নিয়ে যাচ্ছেন খাদ্যরসিক বাঙালিরা।

মানিকতলা বাজারের মাছ ব্যবসায়ী প্রদীপ মণ্ডলও। তাঁর কথায়, ‘‘ভরা বর্ষায় ৬০০-৭০০ গ্রাম ওজনের মাছের দাম ছিল এখনের তুলনায় কেজি প্রতি তিনশো টাকা বেশি। আর এক কেজি ওজনের ইলিশের দাম কেজি প্রতি চারশো বেশি। এখন ইলিশ মূলত আসছে ডায়মন্ড হারবার, কাকদ্বীপের সমুদ্র থেকে। ওই সময়ে চাহিদার তুলনায় জোগান বেশি থাকায় দাম বেড়েছিল। আর এখন, দুর্গাপুজোর পর থেকে সরস্বতী পুজো পর্যন্ত অনেকে সংস্কার মেনে ইলিশ খাওয়া বন্ধ রাখেন। ফলে চাহিদা কম থাকে বলে দামটাও এখন কম।’’ মানিকতলার পাশাপাশি উল্টোডাঙা, কলেজ স্ট্রিট, গড়িয়াহাট, লেক মার্কেট-সহ শহরের বিভিন্ন বাজারে গত দু’দিন ধরে ইলিশের দাপট! এক কেজি থেকে দেড় কেজি ইলিশ বিকোচ্ছে ১২০০-১৩০০ টাকায়। পাঁচশো থেকে সাতশো গ্রামের দর কেজি প্রতি হাজার টাকা।

আরও পড়ুন: KMC Election 2021: পুরভোটেও আব্বাসের দলকে সমর্থন বামেদের, দেখুন প্রার্থীতালিকা

‘দিঘা ফিশারম্যান ও ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক শ্যামসুন্দর দাসের কথায়, ‘‘গত এক সপ্তাহ ধরে রোজ গড়ে এক টন করে ইলিশ উঠছে দিঘার সমুদ্র থেকে। এই সময়ে এত ইলিশ আগে দেখা যায়নি।’’

‘ওয়েস্ট বেঙ্গল ইউনাইটেড ফিশারম্যান অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক বিজন মাইতি জানাচ্ছেন, দিঘার তুলনায় গত দু’দিনে কাকদ্বীপ, ডায়মন্ডহারবার, রায়দীঘির সমুদ্র থেকে সবথেকে বেশি ইলিশ জালে উঠছে। তাঁর কথায়, ‘‘গত তিন দিনে এই সমস্ত এলাকা থেকে সব মিলিয়ে প্রায় সত্তর টন ইলিশ উঠেছে। বেশিরভাগের ওজন পাঁচশো থেকে সাতশো গ্রাম। স্বাদেও হার মানাচ্ছে বর্ষার ইলিশকে।’’ সব মিলিয়ে ইলিশপ্রেমী বাঙালির জন্য বেশ সুখের সময় চলছে এখন।

আরও পড়ুন: নারকেল গাছ কাটা দেখতে গিয়ে বিপত্তি! নিউ টাউনে মৃত্যু ৯ বছরের শিশুর

 

Exit mobile version