Site icon The News Nest

বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা পাঁচ শিক্ষিকার, কড়া ব্যবস্থা নিতে পারে রাজ্য

bishpaan scaled

অন্যত্র বদলি করার অভিযোগে পাঁচ শিক্ষিকা বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন বলে অভিযোগ।

এসএসকে ও এমএসকের পাঁচ শিক্ষিকাকে অনৈতিক ভাবে বদলি করে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। বদলির অস্বচ্ছতার দাবি তুলে রাস্তায় নামে শিক্ষক ঐক্যমঞ্চ। এরপরই প্রকাশ্যে হাতে বিষের শিশি নিয়ে গলায় ঢেলে দেন পাঁচজন। মুখ থেকে গ্যাঁজলা উঠতে শুরু করে। এরই মধ্যেও সরকারের বিরুদ্ধে তাঁদের ক্ষোভ উগরে দেন শিক্ষিকারা। অভিযোগ তোলেন, এক জেলা থেকে দূরের কোনও জেলায় এ ভাবে শিক্ষিকাদের বদলি করে দেওয়ার কোনও কারণই ছিল না। তবু এই আচরণ করছে সরকার।

কিন্তু দাবিদাওয়া আদায়ের ক্ষেত্রে এ ভাবে আত্মহত্যা চেষ্টা করার ঘটনা ভাল ভাবে নেয়নি শিক্ষা দফতর। সরকার যে এ বিষয়ে কঠিন পদক্ষেপ করতে চলেছে তার ইঙ্গিত মিলেছে শাসকদলের এক প্রবীণ নেতার কথায়। তিনি বলেন, ‘‘দাবি আদায়ের জন্য এমন ঘটনা ঘটানো উচিত হয়নি।’’

আরও পড়ুন: Post Poll Violence: হাই কোর্টের রায়ে অখুশি রাজ্য সরকার, সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা

মঙ্গলবার বিকাশ ভবনের সামনে বিষ খাওয়ার আগে তাঁদেরই এক জন অণিমা নাথ বলেন, ‘‘শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আমাদের বদলি করেছেন। আমরা দক্ষিণ ২৪ পরগনা জেলায় থাকি। অথচ আমাদের বদলি করা হয়েছে কোচবিহারে।’’ ছবি চাকী নামের এক শিক্ষিকাও বিকাশ ভবনের ওই আন্দোলনে ছিলেন। তিনি বলেন, ‘‘আমাদের যা বয়স, তাতে আমাদের অত দূরে গিয়ে চাকরি করা সম্ভব নয়। তাই সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসেছি।’’ এর পরেই পুলিশ তাঁদের বাধা দেয়। এবং সঙ্গে সঙ্গেই তাঁরা বিষ খাওয়ার চেষ্টা করেন।

প্রশাসনও যে এ বিষয়ে কঠোর পদক্ষেপ করবে তারও ইঙ্গিত মিলেছে। সন্ধ্যায় ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করেছে ফরেন্সিক বিশেষজ্ঞদের দল। এই পরিস্থিতিতে সরকার কড়া পদক্ষেপ নিলে ঐক্য মঞ্চ কী পদক্ষেপ করবে? সংগঠনের নেতা মইদুল ইসলামের সঙ্গে একাধিক বার যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি। ওই শিক্ষিকাদের তিন জন আরজি কর এবং দু’জন এনআরএস হাসপাতালে ভর্তি। এই অবস্থায় সংগঠন তাঁদের সাহায্যার্থে কী ব্যবস্থা নেবে, তা নিয়ে সন্দিহান সকলেই।

ওই সংগঠনের সদস্যদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে পারে সরকার। দিন কয়েক আগেই নবান্নের সামনে ঐক্য মঞ্চের এই সদস্যরাই এমএসকে ও এসএসকে-র শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ দেখিয়েছিলেন। তার পরেই তাঁদের বদলির সিদ্ধান্ত নেয় শিক্ষা দফতর। দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসিন্দা ওই পাঁচ শিক্ষিকাকে বদলি করা হয়েছে কোচবিহারের দিনহাটায়। কিন্তু মঙ্গলবার বিকাশ ভবনের সামনে যে ঘটনা ঘটল, তা নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে কড়া পদক্ষেপ করে এমন ঘটনা ভবিষ্যতে যাতে আর না ঘটে, তা রুখতে চাইছে রাজ্য প্রশাসন।

আরও পড়ুন: বরদাস্ত নয় জালিয়াতি, ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র ফর্ম ফিল আপে নয়া বিধি

 

Exit mobile version