Site icon The News Nest

বিমান-সূর্যদের বিদায়! সিপিএমের পরবর্তী রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

Md Selim

বুধবার পর্যন্ত দৌড়ে এগিয়ে ছিলেন শ্রীদীপ মুখোপাধ্যায়৷ কিন্তু শেষ মুহূর্তে সিপিএমের রাজ্য সম্পাদক নির্বাচিত হলেন মহম্মদ সেলিম (Mohammed Salim)৷ সূর্যকান্ত মিশ্রের জায়গায় রাজ্য সম্পাদক (West Bengal CPIM State Secretary) পদে এলেন পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম৷

রাজ্য সম্মেলনে এ বার রাজ্য কমিটি থেকে সরে গিয়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, গৌতম দেব, মৃদুল দে-র মতো প্রবীন নেতারা। নতুন ৮০ জনের রাজ্য কমিটিতে জায়গা পেয়েছেন সুশান্ত ঘোষ, প্রদীপ সরকার, সুদীপ সেনগুপ্ত, শেখ ইব্রাহিম, পার্থ মুখোপাধ্যায়, গীতা হাঁসদা, শতরূপ ঘোষেরা।সূর্যকান্ত মিশ্রের জায়গায় কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্যকে রাজ্য সম্পাদকের দায়িত্ব দিতে আগ্রহী ছিলেন আলিমুদ্দিন নেতৃত্ব। কিন্তু রাজ্য সম্মেলনের শেষ লগ্নে রাজ্য সম্পাদকমণ্ডলী ও বিদায়ী রাজ্য কমিটির বৈঠকে তুলনায় স্বল্প পরিচিত শ্রীদীপবাবুকে কঠিন সময়ে দলের দায়িত্ব দেওয়া নিয়ে প্রশ্ন ওঠে। শেষ পর্যন্ত রাজ্য সম্পাদক হিসেবে উঠে আসে সেলিমের নাম।

আরও পড়ুন: Madan Mitra: স্বরযন্ত্রে সফল অস্ত্রোপচার, কথা বলা বন্ধ তাই লেখাই ভরসা মদন মিত্রের

পলিটবুরো সদস্য সেলিম সিপিএমের প্রথম সংখ্যালঘু রাজ্য সম্পাদক। তিনি দু’দফায় রাজ্যসভার সদস্য ছিলেন। রায়গঞ্জ ও কলকাতা উত্তর-পূর্ব লোকসভা কেন্দ্র থেকে সাংসদও হয়েছিলেন। বুদ্ধদেব ভট্টাচার্যের মন্ত্রিসভায় যুব কল্যাণ ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রীর দায়িত্বও সামলেছেন। সুবক্তা সেলিম দলের তরফে বিভিন্ন সংবাদমাধ্যমে মুখপাত্রের দায়িত্ব পালন করেছেন।

এ দিন দায়িত্ব পেয়ে সেলিম বলেন, “নিজেরা না মেনে, প্রতি ১৫দিন অন্তর করোনার নতুন বিধিনিষেধ। করোনার বিরুদ্ধে লড়াইয়ের বদলে মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হয়েছে। দুই সরকারের জন্য করোনায় মানুষের ভোগান্তি হয়েছে। করোনা পরিস্থিতিতে রেড ভলান্টিয়ার্স লড়াই চালিয়ে গিয়েছে। রেড ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দেওয়া, রাজনৈতিকভাবে সচেতন করার কাজ চলবে। বিজেপি থেকে তৃণমূলে গিয়েছে বলে আসানসোলে ভোট। এত ভোট পাওয়ার পরেও ঝালদায় কংগ্রেস কাউন্সিলরকে খুন করা হয়েছে। এই জল্লাদরাজ থেকে মুক্তি চাই।”

আরও পড়ুন: নাম না করে ‘কাশ্মীর ফাইলস’ দেখতে বারণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Exit mobile version