Site icon The News Nest

কালীপুজোয় বাজি নিষিদ্ধ করা হোক, কলকাতা হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

cracker 12 1

কালীপুজোর মরসুমে বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা চেয়ে মামলার আবেদন। মামলা দায়েরের আবেদন কলকাতা হাইকোর্টে। জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি দিল ডিভিশন বেঞ্চ। অনুমতি দিল বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। ভ্যাকেশন বেঞ্চে মামলার শুনানি হবে। গত বছর কোভিডের কারণে বাজি পোড়ানোয় জারি ছিল নিষেধাজ্ঞা।

অবকাশকালীন বেঞ্চ যদি বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা বহাল রাখে তাহলে এই বছরও বাজি পোড়ানো যাবে না। বাজি পোড়ালে তার থেকে ধোঁয়া বের হয়। তাতে অনেকেরই নিঃশ্বাস নিতে সমস্যা হয়। তাছাড়া এখনও করোনাভাইরাস দুর্বল হয়নি। তাই বাজি নিষিদ্ধ করা হোক বলে জনস্বার্থ মামলার হলফনামায় উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: Durga Puja 2021: দুর্গাপুজো করা নিয়ে জোর গোলমাল, সুকান্ত মজুমদার–দিলীপ ঘোষ মতবিরোধ তুঙ্গে

কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় মামলাটি শুনবেন বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার দিনও ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের কাছে এই মামলা শোনার অনুমতি চাওয়া হয়েছিল। আজ বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের কাছে মামলা শোনার অনুমতি মিলল। আগামী সপ্তাহে এই মামলা শুনানির সম্ভাবনা।

উল্লেখ্য, ইতিমধ্যেই অনির্দিষ্টকালের জন্য ময়দানের বাজি বাজার বন্ধ করে দেওয়া হয়েছে। কারণ বাজি বিক্রি করে মুনাফা করা যাচ্ছে না। ২০২০ সালেও বলা হয়েছিল, বাজিও ফাটানো যাবে না কালীপুজোয়। কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল কোনও বাজি বিক্রিও করা যাবে না। রাজ্যজুড়ে নিষিদ্ধ করা হয়েছিল বাজি। এবারও সেই নির্দেশই বহাল থাকে কি না সেটাই দেখার।

আরও পড়ুন: ২ বছরের পদ্ম-সফর শেষ, ঘাসফুলে ‘ঘরওয়াপসি’ Sabyasachi-র

Exit mobile version