Site icon The News Nest

Weather Update: এক ধাক্কায় তাপমাত্রা কমল ৬ ডিগ্রি! বছর শেষে ঠান্ডায় কাঁপছে তিলোত্তমা

weather

বছর শেষে জমাটি শীতের আমেজ কলকাতায় (Weather Update)। বৃহস্পতিবার পনেরোর ডিগ্রির নিচে তিলোত্তমার তাপমাত্রা। এক রাতে ছয় ডিগ্রি নেমেছে উষ্ণতার পারদ। হাওয়া অফিস বলছে, আজ ও কাল অর্থাৎ শুক্রবার এরকমই থাকবে আবহাওয়া। শনিবার সামান্য বাড়বে তাপমাত্রা। তবে শীতের আমেজ বজায় থাকবে।

কলকাতা এবং তার আশপাশের অঞ্চলে রাতের সর্বনিম্ন তাপমাত্রা আজ থেকে ১৫ ডিগ্রির ঘরে নেমে আসবে। তবে এই পারদ পতন আপাতত দু’দিন স্থায়ী হবে। বর্ষশেষের রাত থেকে ফের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রির ঘরে ঢুকে পড়বে। নতুন বছরের প্রথম কয়েকটি দিন শীতের আমেজ সেভাবে মিলবে না বলেই জানা যাচ্ছে হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী।

আরও পড়ুন: Weather Update: পূর্বাভাস সত্যি করে নামল তাপমাত্রার পারদ, ১৪ ডিগ্রিতে জবুথবু রাজ্য

উত্তরবঙ্গের ক্ষেত্রেও আগামী দুই দিন রাতের সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমলেও ৩১ ডিসেম্বর থেকে তা বাড়তে পারে। বঙ্গোপসাগরের বয়ে আসা বাতাসের জলীয় বাষ্পের জেরেই এই পরিস্থিতি। এদিকে পূর্ব সিকিমের নাথু লা, উত্তর সিকিমের লাচুং, লাচেনের মতো উঁচু এলাকায় তুষারপাত হয় বুধবার। এদিকে রাজ্যের উচ্চতম স্থান সান্দাকফু-সহ বিভিন্ন এলাকাতেও তুষারপাতের সম্ভাবনা প্রবল। এদিকে পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরে পাহাড়-সহ সমতলের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। দু’দিন পর থেকে তাপমাত্রা আবার কমতে শুরু করবে উত্তর-পশ্চিম ভারতে। আগামী ২৪ ঘণ্টায় কোনও পরিবর্তন নেই মধ্য ভারতের রাজ্যগুলিতে। তারপর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা বাড়বে বা একই থাকবে। তারপর থেকে পরবর্তী কয়েক দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পড়ে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: Howrah Shootout: বয়ানে লাগাতার অসঙ্গতি, বাগনানে ভিনরাজ্যের অভিনেত্রী খুনে গ্রেপ্তার স্বামী

Exit mobile version