Site icon The News Nest

Shab e-Barat 2022: শবেবরাতে বাহারি পদের সুস্বাদু হালুয়া

Cover 1

মহিমান্বিত রাত শবেবরাতে ইবাদতের পাশাপাশি পরিবারের সবাইকে নিয়ে খাওয়াদাওয়ার রেওয়াজ আছে। আর যা-ই হোক, এদিন বাড়িতে সুজি, ডাল, গাজর বা পেঁপের হালুয়া থাকবেই। এসবের মধ্যে আবার সুজির হালুয়ার কদর বেশি। ঘরে তৈরি হালুয়া স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর বলে সবাই অনায়াসেই খেতে পারে। চলুন দেখে নেই কয়েকটি বাহারি পদের সুস্বাদু হালুয়ার রেসিপি—

নেশেস্তার হালুয়া

উপকরণ: সুজি আধ কেজি। জল ৬ কাপ। ঘি আধ কাপ। চিনি আধ কেজি। এলাচ ৬টি। দারুচিনি ৩ টুকরো। খাবার রং সামান্য। গোলাপ জল ১ টেবিল-চামচ। জাফরান আধ চা-চামচ। পেস্তা বাদাম কুচি ২ টেবিল-চামচ।

পদ্ধতি: সুজি জলে সারারাত ভিজিয়ে রাখুন। হাত দিয়ে সুজি খুব ভালো করে কচলে নিন। এবার কচলানো সুজি পাতলা কাপড়ে দুতিন বার ছেঁকে মাড় বের করে নিন। সুজির এই মাড়ই নেশেস্তা। গোলাপ জলে জাফরান ভিজিয়ে রাখুন। এবার ননস্টিক কড়াইতে ঘি গরম করে এলাচ ও দারুচিনি দিন। তারপর সুজির মাড় ও চিনি দিয়ে নাড়তে থাকুন। মৃদু আঁচে ঘন ঘন নাড়তে হবে। খেয়াল রাখবেন হালুয়া যেন কড়াইয়ের নিচে লেগে না যায়। ধীরে ধীরে হালুয়া ঘন হয়ে আসবে। এখন পছন্দ মতো খাবার রং, গোলাপ জলে ভেজানো জাফরান দিয়ে দিন।

হালুয়া জমাট বেঁধে কড়াইয়ের গা থেকে ছেড়ে আসলে আর চকচকে দেখালে নামিয়ে ঘি মাখানো প্লেটে ঢেলে দিতে হবে। চামচ দিয়ে হালুয়া সমান করে উপরে পেস্তা বাদামকুচি ছড়িয়ে দিন। হালুয়া কিছুটা ঠাণ্ডা হয়ে আসলে পছন্দ মতো আকারে কেটে নিতে পারেন বা হাত দিয়ে গোল করে আকার দিয়ে পরিবেশন করতে পারেন।

পেঁপের হালুয়া

উপকরণ

পেঁপে আধ কেজি, জল ১ কাপ, গুঁড়ো দুধ ১ কাপ, চিনি সিকি কাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচ ২টি, দারুচিনি ১টি, নুন ১ চা-চামচের ৮ ভাগের ১ ভাগ, কাঠবাদাম (কুচি) ১ টেবিল চামচ, কাজু (কুচি), কিশমিশ ১ টেবিল চামচ, সবুজ রং ১ চিমটি।

আরও পড়ুন: Patishapta Recipe: স্বাদ বদল করতে এই পৌষ-পার্বণে পাতে পড়ুক মাছের পাটিসাপটা

প্রণালি

পেঁপে কিউব করে কেটে নিন। নুন দিয়ে জলে ১৫ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ করা পেঁপে ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করে নিন। ব্লেন্ড করা পেঁপে, সবুজ রং, গুঁড়া দুধ, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে নেড়ে দিন। মাঝারি আঁচে রাখুন ও ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশান। তারপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ডিম জর্দা

উপকরণ

ডিম ৪টি, গুঁড়ো দুধ ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, জল ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, এলাচ গুঁড়ো আধ চা চামচ, জর্দার রং সামান্য, চিনি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, নুন একচিমটি এবং ঘি ৩ টেবিল চামচ।

প্রণালি

ঘি ছাড়া সব উপকরন একটি বাটিতে নিয়ে ভালোভাবে বিট করে নিন। ডিমের মিশ্রণটি নাড়তে থাকুন আর আস্তে আস্তে ঘি মিশাতে থাকুন। এবার মিশ্রণটি একটি পাত্রে নিয়ে মাঝারি আঁচে চুলায় দিন এবং ক্রমাগত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে যখন জল শুকিয়ে দানা দানা হয়ে আসবে তখন চুলা বন্ধ করে জর্দা নামিয়ে নিন। ডিমের জর্দা পরিবেশন পাত্রে নিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Leftover Rice: বাসি ভাত দিয়ে বানিয়ে নিতে পারেন এই পদগুলি…

 

 

Exit mobile version