Site icon The News Nest

Bharat Gaurav Train: জলের দরে কলকাতা থেকে ৫ জ্যোতির্লিঙ্গ, স্ট্যাচু অফ ইউনিটি ঘোরাবে রেল, জানুনবিস্তারিত ?

5

বাংলার তীর্থযাত্রীদের বিশেষ সুযোগ দিচ্ছে ভারতীয় রেল। পুণ্যার্থীদের জন্য থাকছে একই যাত্রাপথে একসঙ্গে ৫ জ্যোতির্লিঙ্গ দর্শনের সুযোগ। ভারতীয় রেলের পক্ষ থেকে চালু করা হচ্ছে ‘ভারত গৌরব’ টুরিস্ট ট্রেন।

পূর্ব সেন্ট্রাল রেলওয়ের অধীনস্থ এই বিশেষ ট্রেনে ব্যান্ডেল, বর্ধমান, বোলপুর শান্তিনিকেতন, রামপুরহাট, পাকুড়, সাহেবগঞ্জ, কাহালগাঁও, ভাগলপুর, জামালপুর, কিউল, বারাউনি, সমষ্টিপুর, মুজাফফরপুর, হাজিপুর, পাটলিপুত্র, আরা, বক্সার, পন্ডিত দীনদয়াল উপাধ্যায়, প্রয়াগরাজ এবং ছেওকি স্টেশনে এই ট্রেনে ওঠানামা করা যাবে। অর্থাত্ ট্রেনে চড়তে যে আপনাকে কলকাতা থেকেই উঠতে হবে, এমন কোনও মানে নেই।

আরও পড়ুন: Darjeeling: আজ থেকে টয়ট্রেনে পাহাড় সফরে ভিস্টাডোম কোচ! উচ্ছ্বসিত পর্যটকরা

ভারত গৌরব স্পেশাল ট্যুরিস্ট ট্রেন আগামী ২০ মে কলকাতা থেকে ছাড়বে। এরপর মোট পাঁচটি জ্যোতির্লিঙ্গ – ওমকারেশ্বর, মহাকালেশ্বর, সোমনাথ, নাগেশ্বর এবং ত্রিম্বকেশ্বর পৌঁছে দেবে এই ট্যুর। এর পাশাপাশি স্ট্যাচু অফ ইউনিটি, সিরিডি সাঁই বাবা এবং শনি শিংনাপুরও পড়বে এই যাত্রার অংশ হিসাবে। ট্রেনটি কলকাতা থেকে এই তীর্থ যাত্রা শুরু করবে। মোট ১১ রাতের দীর্ঘ তীর্থযাত্রার অভিজ্ঞতা পাবেন যাত্রীরা।

• ইকোনমি ক্লাস (স্লিপার ক্লাস) – এই প্যাকেজে মোট ৩১৫টি বার্থ রয়েছে। মাথাপিছু ভাড়া ২০,০৬০ টাকা করে। এই প্যাকেজে যাত্রীদের নন এসি বাজেট হোটেলে থাকার ব্যবস্থা করা হবে। নন এসি বাসের ঘোরানো হবে।

• স্ট্যান্ডার্ড (থার্ড এসি ক্লাস) – এই প্যাকেজে ২৯৭টি বার্থ আছে। জনপ্রতি ভাড়া ৩১,৮০০ টাকা। এই প্যাকেজে যাত্রীদের এসি হোটেলে থাকার ব্যবস্থা করা হবে। নন-এসি বাসের সুবিধা দেওয়া হবে।

• কমফোর্ট (শীতাতপ নিয়ন্ত্রিত সেকেন্ড ক্লাস) – এই প্যাকেজে মোট ৪৪টি বার্থ পাবেন। জনপ্রতি ভাড়া ৪১,৬০০ টাকা। এই প্যাকেজে যাত্রীদের এসি হোটেলে থাকার ব্যবস্থা করা হবে। এসি বাসের সুবিধা দেওয়া হবে।

তিন শ্রেণির যাত্রীদেরই নিরামিষ মেনু অনুযায়ী খাবার দেওয়া হবে। ভারত গৌরব পর্যটন ট্রেন সম্পর্কিত বিশদ তথ্যের জন্য হেল্পলাইন নম্বর 8595904074 বা – 8595904077 নম্বরে কল করতে পারেন। এছাড়াও IRCTC ওয়েবসাইটে গিয়ে এই বিষয়ে তথ্য পেয়ে যাবেন।

আরও পড়ুন: Cruise-At Ganges: ক্রুজে চেপে কলকাতায় গঙ্গা আরতি দর্শন, সারতে পারেন পেটপুজোও জানুন খরচ?

 

 

Exit mobile version