Site icon The News Nest

Heritage Walk: রাজভবন ঘুরে দেখতে চান? জানুন কোথায়, কী ভাবে আবেদন করবেন

raj bhawan 2

২২০ বছরে প্রথম বার জনসাধারণের জন্য খুলে দেওয়া হল রাজভবনের দরজা। বাংলা নববর্ষের প্রথম দিনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের উদ্যোগে এবং জাদুঘরের সহযোগিতায় রাজভবনে শুরু হল ‘হেরিটেজ ওয়াক’। শনিবার সকাল সাড়ে ১০টায় এই ‘হেরিটেজ ওয়াক’ শুরু হয়। রাজভবন ঘুরিয়ে দেখানোর দায়িত্ব ভারতীয় জাদুঘরের। রাজভবন সূত্রে খবর, ‘হেরিটেজ ওয়াক’-এ যোগ দিতে ইচ্ছুক ব্যক্তিরা জাদুঘরের ওয়েবসাইট থেকেই নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

রাজভবন সূত্রে খবর, ‘হেরিটেজ ওয়াক’-এ যোগ দিতে ইচ্ছুক মানুষেরা জাদুঘরের ওয়েবসাইট থেকে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। খুব শীঘ্রই জাদুঘরের তরফে সেই ব্যবস্থা করা হবে। তবে প্রতি দিন রাজভবন ঘুরে দেখার সুযোগ পাওয়া যাবে না। শনি বা রবিবারের মধ্যে যে কোনও এক দিন এক ঘণ্টা করে রাজভবন ঘুরে দেখার সুযোগ দেওয়া হবে সাধারণ মানুষকে। একসঙ্গে যোগ দিতে পারবেন ২০-৩০ জন। তবে এখনও পর্যন্ত সেই দিনটি চূড়ান্ত করা হয়নি বলেই জানিয়েছিল রাজভবনের সেই সূত্র। তার পরেও বহু মানুষ অনলাইনে বুকিং করে চলে এসেছেন রাজভবনে।

আরও পড়ুন: Solar Dome: নিউটাউনে খুলে গেল ভারতের প্রথম সৌর গোলক! আজই দেখে আসুন এই আশ্চর্য গম্বুজ

রাজভবন সূত্রে জানা গিয়েছে, কেউ চাইলে গাইডের মাধ্যমে পুরো চত্বর ঘুরে দেখতে পারেন। আবার কেউ চাইলে কিউআর কোড স্ক্যান করে কানে হেডফোন লাগিয়ে নিজে নিজেই ঘুরে দেখতে পারেন রাজভবন। সে ক্ষেত্রে হেডফোনের মাধ্যমে যান্ত্রিক নির্দেশ শুনে ঘুরে দেখতে হবে রাজভবনের বিভিন্ন জায়গা।

রাজভবনের বিখ্যাত ‘চাইনিজ় ক্যানন’, ‘কার্জন এলিভেটর’ (এশিয়ার প্রথম লিফ্‌ট), দু’টি সরোবর, ১১ হাজার বই বিশিষ্ট লাইব্রেরি, রাজভবনের বিভিন্ন হল, বাগান ঘুরে দেখার সুযোগ রয়েছে এই হেরিটেজ ‘হেরিটেজ ওয়াক’-এ।

আরও পড়ুন: Bharat Gaurav Train: জলের দরে কলকাতা থেকে ৫ জ্যোতির্লিঙ্গ, স্ট্যাচু অফ ইউনিটি ঘোরাবে রেল, জানুনবিস্তারিত ?

 

Exit mobile version