Site icon The News Nest

জিএসটির হার বাড়াল কাউন্সিল, বাড়তে চলেছে মোবাইল ফোনের দাম

mobile 2

ওয়েব ডেস্ক: মোবাইল ফোনে পণ্য ও পরিষেবা করের হার বাড়াল জিএসটি কাউন্সিল। শনিবার কাউন্সিলের ৩৯তম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, মোবাইল ফোন ও তার সামগ্রিতে জিএসটির হার ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করা হয়েছে। জিএসটি কাউন্সিলের প্রধান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্যান্য সিদ্ধান্তের মধ্যে, হাতে ও  মেশিনে তৈরি দেশলাইকাঠিতে পণ্য ও পরিষেবা করের হার ১২ শতাংশ করা হয়েছে,  এয়ারক্রাফটের রক্ষণাবেক্ষণ, মেরামতি ও সাজানোর ক্ষেত্রে পণ্য ও পরিষেবা করের হার ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন: পুরভোটের দায়িত্ব ছাড়লেন রত্না, তৃণমূলে ‘ঘর ওয়াপসি’র পথ মসৃন শোভনের?

বৈঠকের পর নির্মলা বলেন যে সর্বসম্মতিক্রমে শুল্ক বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন যে বর্তমানে মোবাইলের ওপর ১২ শতাংশ শুল্ক দিতে হলেও কিছু কিছু পার্টসের ওপর ১৮ শতাংশ কর দিতে হত। এর ফলে ম্যানুফ্যাকচারদের অসুবিধা হত। সেই কারণেই ইনভার্টেড ডিউটি স্ট্রাকচার লুপ্ত করা হল বলে অর্থমন্ত্রকের এক কর্তা জানিয়েছেন। তবে এতে দাম বাড়বেই এমনটা বলা যাবে না বলে সেই কর্তার দাবি। মোবাইল প্রস্তুতকারক সংস্থাদের ওপর নির্ভর করবে তারা মোবাইলের দাম বাড়াতে চান কিনা।

আরও পড়ুন: চূড়ান্ত নাটক! রাজ্যসভার পঞ্চম আসনে শেষ মুহূর্তে মনোনয়ন পেশ তৃণমূল সমর্থিত নির্দল প্রার্থী দিনেশের

কাঁচা মালের ওপর জিএসটি ফাইনাল প্রোডাক্টের ওপর জিএসটির থেকে বেশি হওয়াটাকে ইনভার্টেড স্ট্রাকচার বলে। শুধু মোবাইল নয়, ফুটওয়্যার সহ বেশ কিছু শিল্পের ক্ষেত্রে এই সমস্যা আছে।

Exit mobile version