Site icon The News Nest

আধার থাকলে প্যান কার্ড পান দশ মিনিটে!লকডাউনেই নয়া সুবিধা চালু কেন্দ্রের

pan

Aadhar card and pan card which are issued by Government of India as an identity card with Indian currency.

নয়াদিল্লি: ঘরে বসেই পাওয়া যাবে প্যান কার্ড। সময় লাগবে মাত্র ১০ মিনিট। তার উপরে কোনও খরচও নেই। নতুন পরিষেবা চালু করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এবার থেকে প্যান কার্ড পেতে লম্বা-চওড়া ফর্ম ভরার প্রয়োজন নেই। আপনার কাছে যদি আধার থাকে, তাহলে মাত্র ১০ মিনিটে e-PAN কার্ড পেয়ে যাবেন। এটি দিয়েই এমনিতে কাজ চলে যাবে, কিন্তু চাইলে আপনি ৫০ টাকা দিয়ে ল্যামিনেট করা প্যান কার্ড পেতে পারেন।

আরও পড়ুন: লকডাউন বাড়ানো নিয়ে কী মত? মুখ্যমন্ত্রীদের সঙ্গে শাহের কথা…

গত সাধারণ বাজেট পেশ করার সময়েই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, প্যান কার্ডের আবেদন করার প্রক্রিয়া সহজ করার বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে সরকার। একই সঙ্গে তৎকাল প্যান কার্ড তৈরির সুবিধার কথাও জানান অর্থমন্ত্রী। সেই মতোই পরিষেবা নিয়ে এল কেন্দ্র। আধার কার্ডের সাহায্যে এখন ১০ মিনিটেই মিলতে পারে প্যান। তবে এক্ষেত্রে আধার ও তার সঙ্গে একটি ফোন নম্বর সংযুক্ত থাকতেই হবে। আধারই কেওয়াইসি-র কাজ করবে।

যেন নিন কীভাবে অনলাইনে প্যান কার্ড পাবেন-

১. আয়কর দফতরের সরকারি ওয়েবসাইটে যান ও সেখানে ‘Quick Links’-এর আওতায় ‘Instant PAN’ through ‘Aadhaar’ সেকশনে ক্লিক করুন।

২. ‘Get New PAN’- যেখানে লেখা আছে, সেটিকে ক্লিক করুন।

৩. এরপর আপনার আধার নম্বরটি সেখানে দিন। একই সঙ্গে ক্যাপচাটি ভরে ফেলুন।

৪. আপনার আধারের সঙ্গে যেই ফোন নম্বরটি লিঙ্ক করা আছে, সেখানে একটি ওটিপি (এককালীন পাসওয়ার্ড) আসবে।

. ওটিপিটিকে ইনপুট করতে হবে নির্দিষ্ট স্থানে। একই সঙ্গে আধারের ডিটেইলস জানাতে হবে।

৬. চাইলে ই-মেল আইডিকেও প্যান কার্ডের সঙ্গে যুক্ত করে নিতে পারেন।

৭. এই e-KYC-র তথ্য UIDAI-র সঙ্গে আদানপ্রদান করার পর e-PAN পেয়ে যাবেন। পুরো প্রক্রিয়াটি করতে দশ মিনিটের বেশি লাগা উচিত নয়।

৮. Check Status/ Download PAN অপশনটির মাধ্যমে আপনি ই-আধারের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। এ ছাড়াও ইমেল রেজিস্টারড থাকলে ওখানে ই-আধারটি চলে যাবে আপনি সেই অপশনটি ক্লিক করে।

তবে এই e-প্যান কার্ডের সুবিধা নাবালকরা পাবেন না। এছাড়াও যাদের আগে কোনও দিন প্যান কার্ড ছিল না তারাই এই সুযোগ পাবেন। এই পরিষেবা ব্যবহার করার জন্য ফোন নম্বরের সঙ্গে আধারের সংযুক্তীকরণ হয়ে থাকা অত্যন্ত প্রয়োজনীয়। একই সঙ্গে আধার কার্ডে নির্ভুল ভাবে জন্মতারিখটি থাকাটিও প্রয়োজনীয়।

আরও পড়ুন: একদিনে আক্রান্ত রেকর্ড ৭৪৬৭ জন, করোনা রোগীর সংখ্যায় এশিয়ার শীর্ষে ভারত, বিশ্বে ন’নম্বর

Exit mobile version