Site icon The News Nest

Corona death: সৎকার পদ্ধতি নিয়ে সুপ্রিম উদ্বেগ, বাংলা সহ ৪ রাজ্য-কেন্দ্রকে নোটিস

supreme court reuters 700x400 1

The News Nest: এদিন করোনা রোগীদের চিকিত্সা ও মৃতদের সত্কারের বিষয় নিয়ে ওঠা মামলায় বাংলা সহ চার রাজ্য ও কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিশান ও এমআর শাহের বেঞ্চ এই মামলার শুনানি করছিল। 

দিল্লিতে করোনা রোগীদের চিকিৎসা পদ্ধতি নিয়ে কেজরি সরকারকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের।  রোগীদের পশুদের চেয়েও খারাপভাবে চিকিৎসা করা হচ্ছে, মন্তব্য বিচারপতিদের। পাশাপাশি, করোনায় মৃতদের দেহ সৎকার নিয়েও উদ্বেগপ্রকাশ করলেন তাঁরা। 

করোনা আক্রান্তদের চিকিৎসা প্রসঙ্গে পশ্চিমবঙ্গ, দিল্লি, মহারাষ্ট্র এবং তামিলনাড়ু সরকার এবং‌ কেন্দ্রের কাছে স্টেটাস রিপোর্ট তলব করেছে। এই চার রাজ্য সরকারকে হলফনামা দিয়ে সংশ্লিষ্ট রাজ্যের হাসপাতালগুলিতে কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা ও পরিকাঠামো সম্পর্কে বিস্তারিত ভাবে জানাতে হবে সর্বোচ্চ আদালতকে।

আরও পড়ুন : বিজেপি শাসিত রাজ্যেই অনাহারে মৃত ৮০ গরু! মুখে কুলুপ পশুপ্রেমীদের

একটা সময় অশোক ভূষণ বলেন যে জন্তুদের চেয়েও কোভিড রোগীদের সঙ্গে খারাপ ব্যবহার করা হচ্ছে। কেন রাজধানীতে টেস্টিং কমেছে সেই প্রশ্নও করেন বিচারপতিরা। বিচরপতি ভূষণ বলেন যে আমরা জীবিতদের নিয়ে বেশি চিন্তিত। হাসপাতালগুলির কী অবস্থা। ওয়ার্ডে মৃতদেহ পড়ে আছে। মুম্বইয়ে দিনে ১৭ হাজার টেস্ট হচ্ছে দিল্লিতে হচ্ছে সাত হাজার। এই বিষয়টি মিডিয়া তুলে ধরেছে বলেও জানান তিনি। অনেক রাজ্যে গার্বেজ বিনে মৃতদেহ পাওয়া যাচ্ছে বলেও জানান তিনি। 

সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে মৃতরা শুয়ে আছে জীবন্ত রোগীদের সঙ্গে। অনেক জায়গায় দড়ি দিয়ে মৃতদের টানা হচ্ছে বলে তিনি জানান। তখন বিচারপতি শাহ বলেন যে আপনারা কী করছেন?

বিচারপতি ভূষণ বলেন যে টেস্ট করার প্রক্রিয়া আরও সরল করতে হবে যাতে বেশিসংখ্যক করা যায়। যারা করোনা পরীক্ষা করাতে চাইছেন, কোনও অছিলায় তাদের ফেরানো যাবে না বলেও জানান তিনি। 

আরও পড়ুন : ‘গুজরাতের থেকে সংস্কৃতিতে এগিয়ে বাংলা’- রামচন্দ্র গুহর টুইট ‘হজম’ হচ্ছে না বিজেপির

Exit mobile version