Site icon The News Nest

করোনা মোকাবিলায় বেহাল দশা ভারতের! তালিকায় ঠাঁই পাকিস্তান -বাংলাদেশের পরে

Coronavirus

ভারত সরকার এবং মিডিয়া বারবার দাবি করে এসেছে যে করোনা মোকাবিলায় বিশ্বের মধ্যে ভারত সবচেয়ে এগিয়ে। কিন্তু সত্যি হল করোনা মহামারী মোকাবিলার ক্ষেত্রে বিশ্বের ৯৮ টি দেশের মধ্যে ভারতবর্ষ ৮৬ তম অবস্থানে রয়েছে। এই ক্ষেত্রে শ্রীলঙ্কা এবং বাংলাদেশও আমাদের থেকে এগিয়ে চলছে। এটি অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা একটি গবেষণাতে প্রকাশ করেছে।

সিডনির লোয়ি ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা করোনা ভাইরাসের কেস, মৃত্যুর হার এবং পরীক্ষার হার সহ ছয় মানাদন্ডের ভিত্তিতে ১০০ টি দেশের উপর সমীক্ষা করেছিল। তাতে দেখা গিয়েছে যে উন্নত ও উন্নয়নশীল দেশ করোনা মহামারীর মোকাবিলা কিভাবে করেছে। করোনা মহামারীর মোকাবিলার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা এই গবেষণায় নিউজিল্যান্ডকে প্রথম স্থানে রেখেছেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি ব্রাজিলের।

আরও পড়ুন: পরনে লাল পাড় সাদা শাড়ি, মুখে রবীন্দ্রনাথের কবিতা, বাজেটে বাঙালি আবেগ ছোঁয়ার মরিয়া চেষ্টা নির্মলার

অস্ট্রেলিয়া বিশেষজ্ঞরা এই গবেষণায় শীর্ষ ১০ দেশের তালিকা প্রকাশ করেছে। এগুলি হল- নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, থাইল্যান্ড, সাইপ্রাস, রওয়ান্দা, আইসল্যান্ড, অস্ট্রেলিয়া, লতভিয়া এবং শ্রীলঙ্কা।

শেষ ১০ টি দেশ হল ব্রাজিলের উপরে মেক্সিকো, কলম্বিয়া, ইরান, আমেরিকা, বলিভিয়া, পানামা, ওমান, ইউক্রেন এবং চিলি। এই তালিকায় ভারত পুরো পৃথিবীতে ৮৬ স্থানে রয়েছে। ভারতের প্রতিবেশী দেশগুলির মধ্যে মালদ্বীপ আছে ২৫ স্থানে , পাকিস্তান ৬৯, নেপাল ৭০ ও বাংলাদেশ ৮৪ স্থানে রয়েছে। গবেষণাকারীরা এই তালিকা থেকে চীনকে বাদ রেখেছেন। কারণ চীন সরকারের কাছ থেকে কোন তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: LPG Price: ভাতে মারার চেষ্টা মধ্যবিত্তকে! বাজেট মিটতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, ভর্তুকিহীন হচ্ছে কেরোসিনও

Exit mobile version