Site icon The News Nest

ঘণ্টায় গতিবেগ ১৮০ কিমি! ‘মেক ইন ইন্ডিয়া’-য় তৈরি অত্যাধুনিক ট্রেন কেমন হবে? দেখুন ছবি-ভিডিয়ো

train

হ্রাস পাবে বায়ু দূষণ। কমবে দুর্ঘটনা। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিলোমিটার। এমনই অত্যাধুনিক রিজিওনাল র‌্যাপিড ট্রানজিট সিস্টেম (আরআরটিএস) ট্রেনের প্রথম ছবি সামনে আনল কেন্দ্রীয় আবাসন এবং নগর বিষয়ক মন্ত্রক। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় তৈরি সেই ট্রেন প্রাথমিকভাবে দিল্লি, গাজিয়াবাদ ও মীরাটের মধ্যে চলাচল করবে।

দিল্লি ও আশেপাশের রাজ্যগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য Rapid-rail চালু করার কথা ভেবেছিল সরকার। তা ছাড়া প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়া নীতির অন্যতম সেরা প্রকল্প হিসাবে উল্লেখ করা ছিল Rapid-rail-এর। দিল্লির সঙ্গে যাতে সংলগ্ন রাজ্যগুলির যোগাযোগ ব্যবস্থা বিশ্বমানের করা যায়, সেই ভাবনা থেকেই এই ট্রেন চালানোর কথা ভাবা হয়েছিল।

আরও পড়ুন: GST ক্ষতিপূরণের ৪৭২৭২ কোটি টাকার ব্যবহার ‘অন্যত্র’! আইন ভাঙল মোদী সরকারই!

বম্বার্ডিয়ারের সাবলি প্ল্যান্টে এই ট্রেনের নির্মাণ হবে। দিল্লির লোটাস টেম্পল-এর আদলে এই ট্রেনের ডিজাইন তৈরি করা হয়েছে। আসুন দেখে নেওয়া যাক এই ট্রেনের বিশেষত্ব কী-

যে সংস্থা আরআরটিএস তৈরি করছে, সেই এনসিআর ট্রান্সপোর্টের (এনসিআরটিসি) তরফে জানানো হয়েছে, ২০২২ সালে প্রোটোটাইপ তৈরির কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া আছে। দিল্লি-মীরাটের মধ্যে সেই ৮২ কিলোমিটারের জন্য খরচ ধরা হয়েছে ৩০,৭২৪ কোটি টাকা। ইতিমধ্যে গাজিয়াবাদের সাহিবাবাদ এবং দুহাইয়ের মধ্যে ১৭ কিলোমিটারের অংশ অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণকাজ চলছে। অগ্রাধিকারের অংশটি ২০২৩ সালে শুরু হবে এবং ২০২৫ সালে পুরো ৮২ কিলোমিটারই অতিক্রম করবে আরআরটিএস। ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে দৌড়ানোর জন্য নির্মিত হলেও ঘণ্টায় ১৬০ কিলোমিটারে সেই ট্রেন চালানো হবে বলে জানানো হয়েছে। ২৪ টি স্টেশনে ট্রেন দাঁড়াবে।

আরও পড়ুন: স্কুল শৌচালয়ের গোপন ক্যামেরা! ৫২ শিক্ষিকার ভিডিয়ো তুলে ব্ল্যাকমেল

 

Exit mobile version