Site icon The News Nest

থর মরুভূমিতে মিলল পৌনে ২ লক্ষ বছরের প্রাচীন নদীখাত, এ পথেই এসেছিল আদিম মানুষ

thar desert

থর মরুভূমির মাঝে ১৭২ হাজার বছরের প্রাচীন লুপ্ত নদীর হদিশ পেলেন গবেষকরা। তাঁদের দাবি, একদা এই নদীর তীর ধরেই ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল আদিম মানুষ।

সম্প্রতি জার্মানির ‘ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর দি সায়েন্স অব হিউম্যান হিস্ট্রি’র গবেষকেরা সেই হারানো নদীর খাতের সন্ধান পেয়েছেন। জার্মান সংস্থাটির সহযোগী, কলকাতার ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’ (আইআইএসইআর) এবং তামিলনাড়ুর অন্না বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রাথমিক অনুমান, এই নদীর অববাহিকা জুড়ে গড়ে উঠেছিল প্রাচীন প্রস্তর যুগের সভ্যতা।

সম্প্রতি ‘কোয়াটার্নারি সায়েন্স রিভিউজ’ পত্রিকায় যৌথ গবেষকদলের প্রবন্ধটি প্রকাশিত হয়েছে। সেখানে বিকানেরের থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে নল কোয়ারি এলাকায় ওই প্রাগৈতিহাসিক নদীখাতের সন্ধান মেলার তথ্য রয়েছে। রয়েছে, প্যালিওলিথিক জনগোষ্ঠীর উপস্থিতির প্রমাণও।

আরও পড়ুন: মোদির বক্তব্যর আগে মঞ্চ মাতালেন ডোনা, সৌরভের সঙ্গে বিজেপি শীর্ষনেতৃত্বের ‘সুসম্পর্ক’ নিয়ে ফের চর্চা

ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউটের গবেষক জিমবব ব্লিঙ্কহর্ন জানিয়েছেন, শুকিয়ে যাওয়া নদীখাতটি ওই এলাকার প্রাগৈতিহাসিক ইতিহাস সম্পর্কে তাঁদের ধারণা দিয়েছে। সমীক্ষক দলের সদস্য, অন্না বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেমা অচ্যুতন বলেন, ‘‘আধুনিক লুমিনেসেন্স ডেটিং পদ্ধতির সাহায্যে আমরা জানতে পেরেছি ১ লক্ষ ৪০ হাজার বছর আগেও নদীটি জীবিত ছিল। তার পরে ধীরে ধীরে তা হারিয়ে যায়।’’
প্রসঙ্গত, গত বছর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’র একটি সমীক্ষাতেও থর মরুভূমিতে প্রায় ৬ হাজার বছরের পুরনো নদীখাতের অস্তিত্বের কথা বলা হয়েছিল। ‘নেচার’ জার্নালে প্রকাশিত সেই রিপোর্টে বলা হয়, সিন্ধু সভ্যতার সময় হরিয়ানা থেকে পাকিস্তানের চোলিস্তান মরুভূমি পর্যন্ত একটি শুকিয়ে যাওয়া নদীখাতের অস্তিত্ব মিলেছে। ওই নদীর দু’পাশে কালিবঙ্গান, রাখিগড়হির মতো সভ্যতা গড়ে উঠেছিল। ভূতাত্ত্বিক ভাবে খ্রিস্টপূর্ব আড়াই হাজার বছর পর্যন্ত এই নদীর অস্তিত্ব পাওয়া গিয়েছে। তারপর তা শুকিয়ে যায়।
আরও পড়ুন: এটিএমে পাঁচ হাজার টাকার বেশি তুললে বাড়তি চার্জ! আসতে চলেছে নয়া নিয়ম
Exit mobile version