Site icon The News Nest

‘মন কি বাতে’ কৃষি আইনের পক্ষে সওয়াল প্রধানমন্ত্রীর, প্রথা মতোই নীরব থাকলেন বিক্ষোভ নিয়ে

modi on farm law

কৃষকদের বিক্ষোভের মধ্যেই নয়া কৃষি আইন নিয়ে উদ্বেগ কাটাতে আ্সরে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দাবি করলেন, কৃষিক্ষেত্রে সংস্কারের ফলে চাষিরা নয়া সুযোগ পেেয়েছেন।

রবিবার মাসিক রেডিয়ো অনুষ্ঠান ‘মন কি বাত’-এর ৭১ তম সংস্করণে নয়া কৃষি আইনের ফলে কীভাবে কৃষিক্ষেত্র লাভবান হয়েছে, তা প্রমাণের জন্য এক চাষির উদাহরণ তুলে ধরেন। দাবি করেন, নিজের সুবিধার্থে ওই চাষি নয়া কৃষি আইনের ব্যবহার করেছেন। মোদী বলেন, ‘ভারতের কৃষি এবং সেই সংক্রান্ত কাজের ক্ষেত্রে নয়া দিক যোগ হচ্ছে। গত কয়েকদিনে কৃষিক্ষেত্রে যে সংস্কার হয়েছে, তা আমাদের চাষিদের জন্য সম্ভাবনার নয়া দিগন্ত উন্মোচন করেছে।’

মোদী দাবি করেন, দশকের পর দশক ধরে চাষিদের দাবি পূরণের আশ্বাস দিয়ে এসেছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। আদতে তা হয়নি। কিন্তু যাবতীয় খুঁটিনাটি বিবেচনার পর সংসদে নয়া কৃষি আইন পাশের মাধ্যমে কৃষকদের সেই দাবি পূরণ করা হচ্ছে। তিনি বলেন, ‘এই সংস্কারের ফলে শুধুমাত্র কৃষকদের শৃঙ্খল থেকে মুক্ত করেনি, তাঁদের নয়া অধিকার এবং সুযোগও এনে দিয়েছে। কৃষকরা যে সমস্যার সম্মুখীন হতেন, তা স্বল্প সময়ের মধ্যেই সমাধান করেছে এই অধিকারগুলি।’

আরও পড়ুন: Love Jihad : যাঁর সঙ্গে খুশি থাকতে পারেন প্রাপ্তবয়স্ক মহিলা, বলল দিল্লি হাইকোর্ট

এদিনের মন কি বাত-এর শুরুতেই দেশ-বিদেশের প্রাকৃতিক পরিবেশ নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তর-পূর্ব ভারতে প্রাকৃতিক সৌন্দর্যের প্রশংসার পাশাপাশি দেশের প্রাচীন ঐতিহ্যের কথাও তুলে ধরেন তিনি। নিউজিল্যান্ডের মন্ত্রী সংস্কৃত ভাষায় শপথ নিয়েছেন। সেই ঘটনার কথা উল্লেখ করে দেশের ঐতিহ্য নিয়ে ভারতীয়দের গর্ব করা উচিত বলেও মতপ্রকাশ করেন তিনি। উঠে আসে বাংলার কথা। শিক্ষাক্ষেত্রে শ্রী অরবিন্দের ভূমিকা। স্বদেশী আন্দোলনে তাঁর ভূমিকারও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে বলতে গিয়ে বাংলায় কবিতাও বললেন তিনি।

আধঘণ্টার সেই অনুষ্ঠানে কৃষক বিক্ষোভ নিয়ে একটা শব্দও খরচ করলেন না নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। নয়া কৃষি আইন প্রত্যাহারে দাবিতে দিল্লির সীমানায় জড়ো হয়েছেন কৃষকরা। প্রবল শীতেও রাস্তায় রাত কাটাচ্ছেন তাঁরা।শনিবার কৃষকদের সামনে শর্ত সাপেক্ষে আলোচনার যে প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ রেখেছেন, তা ভাল ভাবে দেখছেন না বিক্ষুব্ধরা। অমিতের ‘শর্ত সাপেক্ষে’ আলোচনায় বসার এই প্রস্তাবে তাঁরা আদৌ সাড়া দেবেন কি না তা নিয়ে আজ, রবিবার বৈঠকে বসতে চলেছেন কৃষকরা। তার পরই অমিতের প্রস্তাব মতো কৃষিমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসা নিয়ে বিক্ষুব্ধ কৃষকেরা তাঁদের সিদ্ধান্ত জানাবেন।

আরও পড়ুন: পুলিশের জলকামান বন্ধ করে হিরো অম্বালার নভদীপ, দায়ের হল ‘খুনের চেষ্টা’ অভিযোগ

Exit mobile version