Site icon The News Nest

১৮ মাসের জন্য কৃষি আইন স্থগিতের প্রস্তাব কেন্দ্রের! ‘সমঝোতা’য় নারাজ অন্নদাতা

farmersp 768x432 1

প্রায় দেড় মাস ধরে কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে চলেছে ৪০টি কৃষক সংগঠন। ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে নয় দফা বৈঠক হয়ে গিয়েছে। মেলেনি সমাধান সূ্র। তবে বুধবার দশম রাউন্ড বৈঠকে আন্দোলনের জট কাটাতে কিছুটা হলেও সুর নরম করেছে মোদী সরকার। তিন কৃষি আইন আগামী দেড় বছরের জন্য স্থগিত করার প্রস্তাব দিয়েছে কেন্দ্র। কিন্তু কৃষকরা আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও কিছুই মানবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন। এ নিয়ে আগামী ২২ জানুয়ারি ফের বসতে চলেছে কেন্দ্র ও কৃষক প্রতিনিধিরা।

বুধবার কৃষি আইন নিয়ে দশম দফার বৈঠক করে সরকার ও আন্দোলনকারীরা। সেখানেই কেন্দ্রের তরফে প্রস্তাব দেওয়া হয়, আগামী দেড় বছরের জন্য এই আইন স্থগিত রাখা যেতে পারে। অল ইন্ডিয়া কিষাণ সভার তরফে বালকিষাণ সিং জানান,বিশেষ কমিটির ‘রিভিউ’ চলাকালীন আগামী দেড় বছর আইনটি স্থগিত রাখার প্রস্তাব দিয়েছে কেন্দ্র।

গত ১১ জানুয়ারি সুপ্রিম কোর্ট কৃষি আইন সংক্রান্ত যে কমিটি তৈরি করেছিল তা নিয়ে প্রথম থেকেই অসন্তুষ্ট কৃষকরা। ইতিমধ্যেই চার সদস্যর এই কমিটির একজন পদত্যাগও করেছেন। এই পরিস্থিতিতে কেন্দ্র বুধবার প্রস্তাব দিয়েছে একটি যৌথ কমিটি তৈরি করা হোক। সেখানে কেন্দ্র ও কৃষক প্রতিনিধিরা থাকবেন। এই আইন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তারা কথা বলে যতদিন না রিপোর্ট তৈরি করছে ততদিন আইনটি স্থগিত রাখা হবে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে প্রকাশিত জরুরি বিজ্ঞপ্তি, ক্লিক করুন…

যদিও কৃষকরা সে প্রস্তাব মানতে নারাজ। আন্দোলনের ৫৭ তম দিনেও তাঁরা এই তিন আইন প্রত্যাহারের দাবিতে অনড়। আগামী ২৬ জানুয়ারি ট্রাক্টর প্যারেডও করতে চলেছে তাঁরা। এ নিয়ে বৃহস্পতিবার দিল্লি পুলিসের সঙ্গে একটি বৈঠক রয়েছে কৃষক প্রতিনিধিদের। প্রায় ১ হাজার ট্রাক্টর এই প্যারেডে অংশ নিতে পারে। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে এ নিয়ে অসম্মতির কথা জানানো হয়েছে। সেক্ষেত্রে দিল্লি পুলিস এদিন কী সিদ্ধান্ত নেয় তাও দেখার। কৃষকদের একটাই বক্তব্য, আইন প্রত্যাহারের দাবি নিয়ে কোনওরকম সমঝোতায় তাঁরা যেতে নারাজ।

আরও পড়ুন: ‘তাণ্ডব’ নির্মাতাদের মাথা কাটার হুমকি! কঙ্গনার টুইটারে অ্যাকাউন্টে সাময়িক নিষেধাজ্ঞা

 

Exit mobile version