Site icon The News Nest

পোলিও টিকার বদলে খাওয়ানো হল স্যানিটাইজার, হাসপাতালে ১২জন শিশু

polio 1 768x432 1

পোলিয়োর বদলে মুখে স্যানিটাইজারের ফোঁটা। মহারাষ্ট্রে অসুস্থ ১২ শিশু। তাদের প্রত্যেকের বয়স ৫ বছরের মধ্যে। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন তারা। তবে তারা সঙ্কটমুক্ত বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।

করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার কারণে পিছিয়ে গিয়েছিল চলতি বছরের পোলিও টিকাকরণ কর্মসূচি (Polio immunization Programme)। অবশেষে গত ৩০ জানুয়ারি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) রাষ্ট্রপতি ভবনেই কয়েকজন শিশুকে পোলিও টিকা খাইয়ে চলতি বছরের পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু করেন। ৩১ জানুয়ারি থেকে দেশজুড়ে পোলিও টিকাকরণ শুরু হয়। এদিকে, পোলিও টিকাকরণ কর্মসূচির শুরুতেই এইধরনের ঘটনায় বিপাকে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: জারি থাকবে আন্দোলন, জনজোয়ারে ভাসল ‘মহাপঞ্চায়েত’,শনিবার দিল্লি যাওয়ার হুঁশিয়ারি অন্নদাতাদের

করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার কারণে পিছিয়ে গিয়েছিল চলতি বছরের পোলিও টিকাকরণ কর্মসূচি (Polio immunization Programme)। অবশেষে গত ৩০ জানুয়ারি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) রাষ্ট্রপতি ভবনেই কয়েকজন শিশুকে পোলিও টিকা খাইয়ে চলতি বছরের পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু করেন। ৩১ জানুয়ারি থেকে দেশজুড়ে পোলিও টিকাকরণ শুরু হয়। এদিকে, পোলিও টিকাকরণ কর্মসূচির শুরুতেই এইধরনের ঘটনায় বিপাকে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রক। কাজ গাফিলতির অভিযোগে ইতিমধ্যেই অভিযুক্ত একজন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক ও আশা কর্মীকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে।

পঞ্চায়েত প্রধান শ্রীকৃষ্ণ পাঞ্চাল বলেন, ‘‘১২ জনের মধ্যে এক জন শিশু লাগাতার বমি করছিল। পোলিয়ো খাওয়ার পর এমন হয় ভেবে প্রথমে গুরুত্ব দেননি কেউ। কিন্তু সেটাও বড় কথা নয়। স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের গাফিলতিতেই এই ঘটনা ঘটেছে। যে শিশি থেকে পোলিয়োর ফোঁটা খাওয়ানো হয়, তার গায়ে ‘ভ্যাকসিন ভাইরাল মনিটর’ থাকে। কত ডিগ্রি তাপমাত্রায় সেটি রাখা উচিত, তা বোঝাতে নির্দিষ্ট রংয়ের সূচকও থাকে। স্যানিটাইজারের শিশিতে সে সব থাকে না, সেটা বুঝতে পারলেন না স্বাস্থ্যকর্মীরা? নাকি প্রশিক্ষণই পাননি তাঁরা? বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।’’

আরও পড়ুন: বাজেট পেশের পর বাড়ল মূল্যবৃদ্ধির আশঙ্কা, দাম বাড়ল ভোজ্য তেল -ডাল -আপেলের…

Exit mobile version