বাজেট পেশের পর বাড়ল মূল্যবৃদ্ধির আশঙ্কা, দাম বাড়ল ভোজ্য তেল -ডাল -আপেলের…

বাজেট পেশের পর আমজনতার নজর থাকে কীসের দাম বাড়ল আর কীসের দাম কমল তার দিকে। রইল সেই তালিকা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোভিড পরিস্থিতির ব্যাপক প্রভাব পড়েছে ভারতীয় অর্থনীতিতে। ধুঁকতে থাকা বাজারকে চাঙ্গা করতে দরকার টাকার জোগান বাড়ানো। সে কথা মাথায় রেখে অনেকে মনে করেছিল, এবার কর ছাড়া পেতে পারেন মধ্যবিত্তরা। কিন্তু সে পথে হাঁটলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বরং আয়করে ছাড় পেলেন প্রবীণরা। তবে তাও শর্তসাপেক্ষে। এদিক আবার বহু পণ্যের উপর বসল এগ্রিকালচারাল ইনফ্রাসক্টাচর অ্যান্ড ডেভলপমেন্ট সেস। ফলে দাম বাড়ছে বহু পণ্যের। বাজেট পেশের পর বাড়ল মূল্যবৃদ্ধির আশঙ্কা।

কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসানো হয়েছে পেট্রোল, ডিজেল, মদ, ডালের উপর। প্রতি লিটার ডিজেলের উপর সেস বসেছে ৪ টাকা আর পেট্রলে আড়াই টাকা। স্বাভাবিকভাবেই এর সরাসরি প্রভাব পড়বে পেট্রোপণ্যের দামে। পেট্রোপণ্যের দাম বাড়লে তার প্রভাব পড়বে নিত্য প্রয়োজনীয় ও খাদ্য সামগ্রীর উপর। তাই মূল্যবৃদ্ধির আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: দিল্লির ইজরায়েলি দূতাবাসের সামনে বিস্ফোরণ, ঘটনাস্থলে NIA

বাজেট পেশের পর আমজনতার নজর থাকে কীসের দাম বাড়ল আর কীসের দাম কমল তার দিকে। রইল সেই তালিকা।

এবার দাম বাড়ছে পেট্রল-ডিজেল, মদ, মোবাইল, মুসুর-ছোলার ডাল, ভোজ্য তেল, আপেলের, বিদেশি তুলো, রাসায়নিক, সোনা-রুপো, ইলেকট্রনিক পার্টস, গাড়ির যন্ত্রাংশ।এছাড়া, আমদানি করা কম্প্রেসর, রিফ্রেজিটর, কন্ডিশনার (এসি), অ্যালকোহলিক দ্রব্য, র সিল্ক, এলইডি ল্যাম্প, সৌরবিদ্যুতের আলো, মোবাইল ফোন, পাওয়ার ব্যাঙ্কের দাম বাড়বে। আমদানি করা অ্যালকোহলিক দ্রব্যের দাম বাড়বে।

কমছে লোহা, তামা, কাঁসা, সার, শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম। এ ছাড়া অ্যালয় ও নন অ্যালয় স্টিল দ্রব্যের ক্ষেত্রে৭.৫ শতাংশ আমদানি শুল্ককমায় দাম অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। সোনার ক্ষেত্রেও একই ভাবে আমদানি শুল্ক কমেছে ১০ শতাংশ। তার ফলে সোনার দাম কমতে পারে।

সোমবার করোনা পরিস্থিতিতে সাধারণ বাজেট (Union Budghet 2021) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সকলেই অপেক্ষা করছিলেন আয়করে ছাড়ের ঘোষণার জন্য। কিন্তু বাজেট পেশের পর কার্যত হতাশ আমজনতা। কারণ আয়করে একমাত্র ছাড় পেলেন ৭৫ বছরের ঊর্ধ্বের প্রবীণরা।

আরও পড়ুন: পরনে লাল পাড় সাদা শাড়ি, মুখে রবীন্দ্রনাথের কবিতা, বাজেটে বাঙালি আবেগ ছোঁয়ার মরিয়া চেষ্টা নির্মলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest