Site icon The News Nest

করোনা পরিস্থিতি পেরিয়ে ফের ঘুরে দাঁড়াবে ভারত, বৃদ্ধি হবেই, শিল্পমহলকে বার্তা মোদীর

কলকাতা: ফের আত্মনির্ভরতার পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। মঙ্গলবার কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ  (সিআইআই)-র ১২৫ বছর উপলক্ষে দেওয়া ভাষণে দেশীয় সংস্থাগুলিকে আরও শক্তিশালী হয়ে ওঠার বার্তা দিয়েছেন। এই কাজে সিআইআই-কেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। 

আন্তর্জাতিক ক্ষেত্রের দিকে তাকিয়ে দেশের শিল্প সংস্থাগুলিকে উৎপাদনের কথা বলেছেন মোদী। সেই সঙ্গে অন্য দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক বজায় রাখার বার্তাও দিয়েছেন। দেশে প্রথম দফায় আনলকডাউন শুরু হওয়ার পর, এই প্রথম অর্থনীতি নিয়ে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে মোদী বলেন যে করোনার ফলে ভারত কিছুটা পিছিয়ে গেছে। কিন্তু দেশের মানুষ ফের ঘুরে দাঁড়াচ্ছেন। অর্থনীতি কিছুটা হলেও গতি পেয়েছে, আরও বেশি করে সেটা তরান্বিত হবে জুন ৮ থেকে। ভারত নিশ্চিত ভাবেই ঘুরে দাঁড়াবে, বলেন মোদী।

আরও পড়ুন: ‘তথ্য গোপন করে করোনা পরিস্থিতি মোকাবিলা অসম্ভব’, “রুটিন” অভিযোগ রাজ্যপালের 

করোনায় এই মুহূর্তে প্রায় দুই লক্ষ ভারতীয় আক্রান্ত। সেই পরিস্থিতিতেও তিনি কেমন ভাবে এতটা আশাবাদী, সেটাও বলেন প্রধানমন্ত্রী। মোদী বলেন যে ভারতের ক্ষমতা ও ক্রাইসিস ম্যানেজমেন্টের ওপর তাঁর পূর্ণ বিশ্বাস আছে। ভারতে যে প্রতিভা ও প্রযুক্তি আছে, তিনি সেটির ওপর আস্থা রাখেন, বলেন মোদী। যে উদ্ভাবনী শক্তি ও বিচার-বিবেচনা আছে ভারতীয়দের, সেটির ওপরে বিশ্বাস আছে তাঁর। মোদী বলেন যে চাষী থেকে কুটির শিল্প হয়ে শিল্পপতি, প্রত্যেকের ক্ষমতার বিষয় তিনি অবহিত। 

মোদী দাবি করেন সারা বিশ্বে যখন করোনা থাবা বসাচ্ছিল, ভারত তৈরী ছিল। এই কারণেই আনলক ১ শুরু হয়েছে। লাইনচ্যূত অর্থনীতিকে সোজা পথে নিয়ে আসা সরকারের অন্যতম বড় কাজ, বলেন মোদী। 

ইতিমধ্যেই ২০ লক্ষ কোটি টাকার স্টিমুলাস প্যাকেজ অর্থনীতির জন্য ঘোষণা করেছে কেন্দ্র, যার মধ্যে আছে বেশ কিছু বড় সংস্কারের প্রস্তাব। আনলক ১-এ তিন ধাপে অর্থনীতির চাকা ঘোরানোর জন্য রবিবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র।

আরও পড়ুন: UNLOCK-1: প্রথম দিনেই যানজটে ‘লকড’ শহরের বহু রাস্তা, বাদুড় ঝোলা বাস, কোলে চড়া ভিড় অটোয়

Exit mobile version