Site icon The News Nest

শর্ত সাপেক্ষে ছ’মাসের জামিন পেলেন অশীতিপর কবি ও সমাজকর্মী ভারভারা রাও

Varvara Rao 768x443 1

অবশেষে মুক্তি মিলল অশীতিপর কবি ও সমাজকর্মী ভারাভারা রাওয়ের। তবে তা সাময়িক। সোমবার ভীমা কোরেগাঁও মামলায় অন্যতম অভিযুক্ত ভারাভারাকে ৬ মাসের জন্য জামিন দিল বম্বে হাইকোর্ট।

ছ’মাসের জন্য তাঁর এই জামিন মঞ্জুর করা হয়েছে। ছ’মাস পরই তাঁকে আত্মসমর্পণ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। ভারভারা রাওয়ের জামিনে দেওয়া হয়েছে একাধিক শর্ত। জামিনের এই সময়কালে অর্থাৎ ছ’মাস মুম্বইতেই থাকতে হবে তাঁকে। তিনি শহর ছাড়তে পারবেন না। তাঁর পাসপোর্ট কেন্দ্রীয় সংস্থার কাছে জমা রাখতে হবে। এ ছাড়া এনআইএ ডাকলেই জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে হবে তাঁকে। সোমবার স্বাস্থ্য পরীক্ষার পর তাঁকে নানাবতী হাসপাতাল থেকে ছাড়া হবে।

আরও পড়ুন: মুম্বইয়ের অভিজাত হোটেল থেকে উদ্ধার সাতবারের সাংসদের দেহ, দানা বাঁধছে রহস্য

বম্বে হাইকোর্টের বিচারপতি এসএস শিন্ডে ও মনীশ পাণ্ডের বেঞ্চ এ দিন জানিয়েছে মানবিকতা ও মানবাধিকারের কথা মাথায় রেখেই এই জামিন মঞ্জুর করা হয়েছে। ভারভারা রাওয়ের বয়স ৮২। তাই আদালতের তরফে জানানো হয়েছে, তাঁর বয়স অনেকটাই বেশি, অসুস্থতাও গুরুতর। তুলনায় তালোজা জেলে নেই চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা। বিচারপতিরা জানিয়েছেন, এই জামিন না দেওয়া হলে সাংবিধানিক দায়িত্ব ও মানবাধিকার রক্ষার দায়িত্ব থেকে আমরা বিচ্যুত হতাম।

২০১৮ সালে ভীমা কোরেগাঁও মামলায় গ্রেফতার করা হয়েছিল ভারভারা রাওকে। তখন থেকে একাধিকবার জামিনের আর্জি জানানো সত্ত্বেও তা খারিজ হয়ে যায়। বন্দি অবস্থাতেও কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয় কবি তথা সমাজকর্মী ভারভারা রাওকে (Varavara Rao)।গত বছর ২৮ মে অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁকে জেজে হাসপাতালে পাঠানো হয়েছিল। তিন দিন পরে ফের জেলে নিয়ে আসা হয় বর্ষীয়ান এই কবি তথা সমাজকর্মীকে। এর আগে তিনি অসুস্থ থাকাকালীন তাঁর আইনজীবী আদালতে জানিয়েছিলেন যে ভারভারা রাও প্রায় মৃত্যুশয্যায়। জেলের মধ্যে হ্যালুসিনেটও করছিলেন তিনি।

আরও পড়ুন: এক দশক আগে মমতার ঘোষিত দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন করলেন মোদী

 

Exit mobile version