Site icon The News Nest

Unlock 4: চালু হতে পারে মেট্রো পরিষেবা, স্কুল-কলেজ আরও কিছু দিন বন্ধ রাখার ভাবনা

metro2 koHH

আগামী ৩১ অগাস্ট শেষ হচ্ছে আনলক ৩। পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক ৪। চতুর্থ দফার আনলক পর্বে চালু হতে পারে মেট্রো পরিষেবা। খুব শীঘ্র এই সংক্রান্ত নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সোমবার কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক এমনটাই জানালেন। তবে মেট্রো চালু করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্যের উপরই ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

তবে মেট্রো পরিষেবা যদিও বা চালু হয়, স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলা নিয়ে কেন্দ্র তাড়াহুড়ো করতে চাইছে না বলে জানা গিয়েছে। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে আরও বেশ কিছু দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার পক্ষে সরকার।

আরও পড়ুন: মহারাষ্ট্রে ধসে পড়ল পাঁচ তলা বাড়ি, জখম ১৫, আটকে অন্তত ৭০

দীর্ঘ লকডাউনের পর আনলক পর্ব শুরু হলে, একে একে শপিং মল, জিম এবং যোগব্য়ায়াম সেন্টারগুলির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় কেন্দ্র। তবে সিনেমা হল এবং থিয়েটার এখনও বন্ধই রয়েছে। এ বার পানশালাগুলিও খুলে দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। তবে সে ক্ষেত্রে বসে আড্ডা জমানোর অনুমতি না-ও থাকতে পারে। তার বদলে কাউন্টার থেকে অর্ডার নিয়ে চলে যেতে হবে।

করোনার প্রকোপ রুখতে গত ২৪ মার্চ দেশ জুড়ে লকডাউনের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই সারা দেশে মেট্রো ও ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে। সেই অবস্থাতেও গত পাঁচ মাসে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। তবে আক্রান্তের সংখ্যা বেড়ে চললেও সুস্থতার হার কিছুটা হলেও আশা জুগিয়েছে কেন্দ্রকে। মোট আক্রান্তের ৭৫ শতাংশের বেশি মানুষই সুস্থ হয়ে উঠেছেন।

আরও পড়ুন: দিনভর নাটকই সার! কংগ্রেস সভানেত্রী পদে আপাতত সনিয়া গান্ধীই

Exit mobile version