Site icon The News Nest

নেই মাস্ক, নেই ছ’ ফুটের দূরত্ব বিধি! স্বাস্থ্যবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে পুরীতে সম্পন্ন জগন্নাথ দেবের স্নানযাত্রা

পুরী: ইতিহাসে প্রথমবার, ভক্তদের ছাড়াই জগন্নাথ দেবের স্নানযাত্রার আয়োজন করা হল ওড়িশায়। করোনা আতঙ্কে প্রথম থেকেই ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ফলে শুধুমাত্র মন্দিরের সেবায়েতদের উপস্থিতিতেই সম্পন্ন হল দেবের স্নানযাত্রা।

সামাজিক দূরত্ব (Violating social distancing in Puri temple) বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে পুরীর জগন্নাথ মন্দিরে পালিত হল স্নান পূর্ণিমা। ভক্তদের অনুপস্থিতিতে নির্ঘণ্ট মেনে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে স্নান (Snan yatra) করানো হয়েছে। এই বিপুল আয়োজন সম্পন্ন করতে প্রচুর সেবায়েত পুরীর মন্দিরে জমায়েত হয়েছিলেন। কিন্তু সামাজিক দুরত্বে বালাই না রেখেই এই পবিত্র কর্মকাণ্ড সম্পন্ন করা হয়েছে। সংবাদসংস্থা এএনআইয়ের টুইট করা ভিডিওতে দেখা গিয়েছে, শুক্রবার তিথি মেনে জগন্নাথ (Jagannath Temple) মন্দিরের একাধিক সেবায়েত দেব স্নান করাতে ব্যস্ত। কিন্তু সোশাল দূরত্ব বালাই যেমন নেই, ফেস মাস্ক পর্যন্ত পরেনি তাঁরা। 

আরও পড়ুন: নিয়মভঙ্গের অভিযোগ, প্লে স্টোর থেকে ‘রিমুভ চায়না অ্যাপস’ সরাল গুগল

দেখুন সেই ভিডিও: 

জ্যৈষ্ঠ মাসের প্রথম পূর্ণিমাতে এই স্নানযাত্রা করা হয়। গর্ভগৃহ থেকে মূর্তি তুলে এনে স্নান মণ্ডপে স্থাপন করা হয়। সেখানে সুগন্ধি জল দিয়ে স্নান করানোর পাশাপাশি  তিন মূর্তিকে সাজগোজ করানো হয়। এ প্রসঙ্গে উল্লেখ্য ৩০ জুন পর্যন্ত পঞ্চম দফার লকডাউন চললেও, এই দফায় আনলক-১-এর পথ প্রশস্থ করবে কেন্দ্র। সেই মোতাবেক পয়লা জুন থেকে সব ধর্মীয় স্থান খুলে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু মানতেই হবে ন্যূনতম স্বাস্থ্যবিধি। সেই অনুমোদন পাওয়ার পরেই পুরীর জগন্নাথ মন্দিরে পুরোদমে শুরু হয়েছে রথ যাত্রার প্রস্তুতি।

কিন্তু পুরীর রথযাত্রা মানে বিপুল আয়োজন, লক্ষাধিক ভক্ত সমাগম। সেই কথা মাথায় রেখে স্থানীয় স্তরেই এবার রথযাত্রার আয়োজন করেছে মন্দির কমিটি। যেখানে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ থাকবে ভক্র সমাবেশ।

আরও পড়ুন: অস্বস্তি বাড়িয়ে আমেরিকার বিক্ষোভে শামিল ট্রাম্প কন্যা টিফানি, জানুন অন্দরের খবর

Exit mobile version