Site icon The News Nest

প্রফেসর শঙ্কু, বঙ্কুবাবু থেকে ফেলুদা- ফিরে দেখা সত্যজিৎ রায়ের সৃষ্ট কিছু কালজয়ী চরিত্র

feluda

বাংলা সাহিত্যে নেগেটিভ চরিত্রগুলির মধ্যে অন্যতম শ্রেষ্ঠ চরিত্র মগনলাল মেঘরাজ । ফেলুদার যথাযথ প্রতিদ্বন্ধী বললেও কিছু ভুল বলা হয় না ।

প্রত্যেক পাঠক চায় তাঁর জীবনে একজন তারিনী খুড়ো থাকুক । তারিনী খুড়োর আসল নাম তারিনী রঞ্জন বন্দ্যোপাধ্যায় ৷ তাঁর বলা ভূতের গল্প ও অতিপ্রাকৃত ঘটনার সংমিশ্রণ পাঠককে অন্য জগতে নিয়ে যায় ।

সরল, সাধাসাধে, ভদ্র, জ্ঞানী একজন মানুষ বঙ্কুবাবু । পৃথিবী নয়, বরং অন্য এক গ্রহ থেকে তিনি তাঁর বন্ধু খুঁজে পেয়েছেন । এই চরিত্রটির মধ্য দিয়ে মানব চরিত্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেছেন সত্যজিৎ রায় ।

সত্যজিৎ রায়ের সুজন হরবোলা, যা শোনে তাই নকল করতে পারে । গাছপালা, পশুপাখি ও প্রকৃতির মধ্যে তার বেড়ে ওঠা । এই চরিত্রটি শুধুমাত্র পাঠককে আনন্দই দেয় না, বাঁচার অনুপ্রেরণাও দেয় ।

আরও পড়ুন: Satyajit Ray 100th Birthday : বাঙালি ভাসছে সেই অপরাজিত মিথে!

ফেলুদার প্রায় প্রতিটি অ্যাডভেঞ্চার পূর্ণ করে তোলেন লালমোহন বাবু । তিনি ছাড়া ফেলুদাও যেন অসম্পূর্ণ । সোনার কেল্লা থেকে রবার্টসনের রুবি লালমোহন বাবুর বিরাজ অবিরাম । সত্যজিৎ রায়ের সৃষ্ট এই চরিত্রটিকে ভালো না বেসে থাকা যায় না।

ফেলুদার উইকিপিডিয়া বলা যেতে পারে সিধু জ্যাঠাকে । সত্যজিৎ রায় সৃষ্ট সিধু জ্যাঠা চরিত্রটিকে সেই সময়ের উইকিপিডিয়া বললেও ভুল বলা হবে না । কারণ, মোটামুটি সব প্রশ্নের উত্তরই থাকত তাঁর কাছে । কোনও বিষয়ে জানার হলে ফেলুদার একমাত্র ভরসা ছিল এই সিধু জ্যাঠাই ।

সত্যজিৎ সৃষ্ট আরও একটি বিখ্যাত চরিত্র প্রোফেসর শঙ্কু । বাঙালীর সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জুড়ে রয়েছে এই চরিত্রটি । প্রোফেসর শঙ্কুর মধ্যে দিয়ে এক টুকরো পৃথিবীকে তুলে নিয়ে এসেছেন সত্যজিৎ রায় ।

তবে সত্যজিৎ রায়ের সৃষ্ট অন্যতম শ্রেষ্ঠ চরিত্র ফেলুদা । হাস্যরস, জ্ঞান, সাহস ও বুদ্ধিমত্তার অন্যতম সেরা নিদর্শন এই চরিত্র । বলা হয়, এই চরিত্রের মধ্যে কোথাও যেন সত্যজিৎ রায়ের প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যায় ।

আরও পড়ুন: World Book Day: আরও বেশি যত্নে থাকুক প্রিয় বইগুলো

Exit mobile version