Site icon The News Nest

Ramadan 2020: দেখা গেল চাঁদ, কেরালা-কর্নাটকে শুক্রবার থেকে শুরু রোজা

Saudi

ওয়েব ডেস্ক: চাঁদ দেখা গিয়েছে কেরালা ও কর্নাটকে। ফলে শুক্রবার থেকে দুই রাজ্যে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

চাঁদ দেখার উপরই রমজান মাস শুরু হওয়ার সময় ও তারিখ নির্ভর করে। চলতি বছর ২৪ এপ্রিল (শুক্রবার) সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, লেবানন, মরক্কো, সিরিয়া, ইজিপ্ট, কাতারের মতো দেশগুলিতে চাঁদ দেখতে পাওয়ার কথা ছিল। ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারও (আইএসি) সেই কথা জানানো হয়েছিল। তাদের তরফে বলা হয়েছিস, ‘অধিকাংশ ইসলামিক দেশে রামদানের পবিত্র মাস ২৪ এপ্রিল থেকে শুরু হতে পারে।’

আরও পড়ুন: WORLD BOOK DAY: স্মার্টফোনে নয়, এই গ্রাম আজও বুঁদ বইয়ের মায়াজালে

তবে ইতিমধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহির তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার চাঁদ দেখা গিয়েছে। শুক্রবার থেকে শুরু হবে পবিত্র রমজান মাস। তার আগে মালয়েশিয়া ও ইজিপ্ট জানায়, শুক্রবার থেকে রমজানের পবিত্র মাসের উপবাস শুরু হবে। সিঙ্গাপুরেও শুক্রবার থেকেই শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।

এদিকে, সংবাসংস্থা এএনআই জানিয়েছে, কেরালা ও কর্নাটকেও বৃহস্পতিবার কোঝিকোড়ে চাঁদ দেখা দিয়েছে। ফলে শুক্রবার থেকে সেখানে রমজান শুরু হবে। কর্নাটকে দক্ষিণ কন্নড় ও উদুপি জেলায় চাঁদ দেখা গিয়েছে। তাই সেখানেও শুক্রবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে।

আরও পড়ুন: একসপ্তাহে তিনগুণ বেড়েছে আক্রান্তের সংখ্যা, মৃত্যু ঢাকতে টেস্ট কম হওয়ার অভিযোগ গুজরাতে

Exit mobile version