Site icon The News Nest

Eid-ul-Fitr 2023: সৌদি আরবে চাঁদ দেখা গেছে, ঈদ শুক্রবার

Saudi

সৌদি আরবের আকাশে আজ বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করবে সৌদি আরববাসী। সৌদি কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে বলে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে। এই খবরের নিশ্চয়তা দিয়েছে আরব নিউজ ও সৌদি গেজেট।

ফলে সৌদি আরবে রমজান মাস ২৯ দিনে শেষ হচ্ছে। শুক্রবার শাওয়াল মাস শুরু হবে। আর শাওয়ালের প্রথম দিনই ঈদুল ফিতর উদযাপন করে মুসলমান সম্প্রদায়। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও সাধারণত ঈদ উদযাপন হয়। তবে ওমান শনিবার ঈদ উদযাপনের ঘোষণা দিয়েছে বলে গালফ নিউজ জানিয়েছে।

আরও পড়ুন: Crescent Moon: আকাশে দেখা মিলল চন্দ্রবিন্দুর! রমজানের প্রথম সন্ধ্যায় বিরল দৃশ্য

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি বৃহস্পতিবার তামিরে শাওয়াল মাসের চাঁদ দেখতে পেয়েছে। এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।
অন্যদিকে, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, জাপান, ব্রুনেই ও অস্ট্রেলিয়ায় আগামী শনিবার পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। আজ বৃহস্পতিবার এসব দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই এসব দেশে আগামী শনিবার ঈদুল ফিতর উদ্‌যাপনের ঘোষণা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Eid-Ul-Fitr 2023: ভারত আর বাংলাদেশে কবে খুশির ইদ পালিত হতে পারে? মিলল ইঙ্গিত

 

Exit mobile version