Crescent Moon: Venus came close to the moon on Friday Evening, unusual light spotted

Crescent Moon: আকাশে দেখা মিলল চন্দ্রবিন্দুর! রমজানের প্রথম সন্ধ্যায় বিরল দৃশ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার সন্ধ্য়ায় এক অদ্ভুত দৃশ্যের সাক্ষী হল রাজ্যের মানুষ। সূর্য ডুবতেই দেখা গেল সেই দৃশ্য। পশ্চিম আকাশে উঠেছে রমজান মাসের সরু এক ফালি চাঁদ। আর তার গায়ে এক আলোর বিন্দু। এমন দৃশ্য কবে দেখা গিয়েছে, তা মনে করতে পারছেন না অনেকেই। সন্ধ্য়া প্রায় ৬ টা পর্যন্ত সেই আলোর বিন্দু একেবারে চাঁদের কাছেই অবস্থান করছিল। পরে দেখা যায়, আস্তে আস্তে সেই বিন্দু চাঁদ থেকে দূরে সরে যাচ্ছে। তা দেখে এদিন থমকে যান পথ চলতি মানুষ। কলকাতা সহ রাজ্যের প্রায় সব জায়গা থেকেই সেই দৃশ্য দেখা গিয়েছে।

কাস্তের মতো পাতলা এক চিলতে চাঁদ যেন আরও বেশি লালচে দেখাচ্ছে। মাত্র ৬% আলোকিত। চাঁদের ঠিক সামান্য নিচেই রুপালি-সোনালি রঙের শুক্র গ্রহ দেখা যাচ্ছে। ঠিক যেন আকাশে কেউ চন্দ্রবিন্দু টাঙিয়ে দিয়েছে। দুই মহাজাগতিক বস্তু এদিন প্রায় ৬.৫ ডিগ্রির ব্যবধান রয়েছে। অনেকেই অজান্তে এদিন সন্ধ্যায় চাঁদের দিকে তাকিয়ে এই দৃশ্য দেখে অবাক হয়ে যান। সোশ্যাল মিডিয়ায় তার ফটো তুলেও পোস্ট করতে শুরু করেন। সেই ছবি দেখে আরও বেশি মানুষ এই দৃশ্য চাক্ষুষ করেছেন।

আরও পড়ুন: Google doodle: ‘বাবল টি’র জনপ্রিয়তা সেলিব্রেট করছে Google! খেয়েছেন কখনও?

‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স’-এর তরফে টেলিস্কোপ এবং ক্যামেরা ব্যবহার করে হ্যানলে থেকে এই মহাজাগতিক ঘটনা ‘লাইভ স্ট্রিম’ করা হয়েছিল। উৎসাহীদের প্রশ্নের উত্তর দিতে হাজির ছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। কলকাতার পজিশনাল অফ অ্যাস্ট্রোনমি সেন্টারের বিজ্ঞানী দেবপ্রিয় রায় জানিয়েছেন, সোজা বাংলায় বলতে গেলে চাঁদের উপর দিয়ে শুক্র পার করে গিয়েছে। সেই বিষয়টি কলকাতা থেকে পরিলক্ষিত হয়নি। চাঁদের উপর দিয়ে শুক্র পেরিয়ে যাওয়ার পর কলকাতার আকাশ থেকে সেই দৃশ্য পরিলক্ষিত হয়েছে। চাঁদের উত্তর দিকে শুক্র অবস্থান করছে।

এদিনের (শুক্রবার, ২৫ মার্চ) পরেই অবশ্য এই অবস্থান কিছুটা পরিবর্তিত হয়ে যাবে। চাঁদ সামান্য প্রশস্ত (১২%) হবে। অন্যদিকে শুক্রের আরও উপরে এবং সামান্য বা দিকে সরে যাবে। ফলে এতটা কাছাকাছি দেখার সুযোগ পাবেন না।

আরও পড়ুন: Airtel: আরও ৯টি সার্কেলে ৯৯ টাকার রিচার্জ বন্ধ করল এয়ারটেল

ছবি – শামীমা চৌধুরী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest