Eid-Ul-Fitr 2023: When can India and Bangladesh celebrate Eid? Got a Hint

Eid-Ul-Fitr 2023: ভারত আর বাংলাদেশে কবে খুশির ইদ পালিত হতে পারে? মিলল ইঙ্গিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শেষ হতে চলেছে পবিত্র রমজান মাস। চলতি সপ্তাহেই গোটা দেশ জুড়ে পালিত হবে খুশির ইদ। উৎসবের নির্ধারিত দিনক্ষণ স্পষ্ট করে জানা না গেলেও ইতিমধ্যেই মিলেছে তার ইঙ্গিত।

ইদ-উল-ফিতরের মাধ্যমে শেষ হয় পবিত্র রমজান মাস। চাঁদের অবস্থান দেখে রমজানের সমাপ্তি ঘোষণা করা হয়। এদেশে ইদের দিনক্ষণ জানানো হয় দিল্লির জামা মসজিদের তরফে। শুক্রবার এই ইদের চাঁদ দেখতে পাওয়া যেতে পারে বলেই মনে করছেন অনেকে। সেই হিসাব মিললে শনিবার ভারত আর বাংলাদেশে পালিত হবে খুশির ইদ। আর শুক্রবার চাঁদ দেখা না গেলে তা পিছিয়ে যাবে রবিবারে।

আরও পড়ুন: Ramadan 2023: জোরপূর্বক সহবাস, ভুলবশত কোনো কিছু খাওয়া – জানুন যেসব কারণে রোজা ভেঙে যায়

তবে বৃহস্পতিবারই পূর্ব এশিয়ার দেশগুলিতে ইদের চাঁদ দেখা যেতে পারে। আগে এমনই বলেছিল সংযুক্ত আরব আমিরশাহীর আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। পরে অবশ্য তারা আর এই বিষয়ে নিশ্চয়তা দেয়নি।  সংস্থা সূত্রে জানা গিয়েছে, আগামী বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা যায় কিনা, তার অনুসন্ধান করা হবে। উল্লেখ্য, এবার একই দিনে মধ্য প্রাচ্যের পাশাপাশি উত্তর আফ্রিকা ও ব্রিটেনেও ইদ পালিত হবে বলে জানা গিয়েছে।

তাদের আগের পূর্বাভাস সত্যি হলে সৌদি আরব-সহ পূর্ব এশিয়ার এই দেশগুলিতে শুক্রবারই পালিত হবে খুশির ইদ। দক্ষিণ ভারতের কিছু অংশে এবং বাংলাদেশের কয়েকটি জায়গায় সৌদি আরবের সঙ্গে মিলিয়েই পালন করা হয় ইদ। সেক্ষেত্রে এই জায়গাগুলিতে শুক্রবারই ইদ উল ফিতর পালন করতে পারেন মুসলমানরা। একই দিনে আফ্রিকা ও ইউরোপের বড় অংসেও ইদ পালিত হতে পারে।  মধ্য প্রাচ্যের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এবার আর খালি চোখে দেখা যাবে না ইদের চাঁদ। তবে বৃহস্পতিবার টেলিস্কোপে চাঁদ দেখার চেষ্টা চালাবে আবু ধাবির আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।

আরও পড়ুন: Laylatul Qadr 2023: পবিত্র শবে কদরের সন্ধান শুরু আজ রাত থেকেই, জানুন এই রাতের গুরুত্ব ও তাৎপর্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest