Site icon The News Nest

Janmashtami 2022: এবছর জন্মাষ্টমী দু’দিন থাকবে, জেনে নিন উপবাসের সঠিক তারিখ কোনটি

janmashtami 2022

প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী পালিত হয়। জ্যোতিষশাস্ত্র মতে, এবার জন্মাষ্টমী পালিত হবে দুই দিন। এমন পরিস্থিতিতে ব্রত নিয়ে বিভ্রান্তিতে পড়ছেন মানুষ। চলুন জেনে নেওয়া যাক কোন দিনে আপনি উপোস রাখবেন এবং এই দিনের শুভ যোগ।

২০২২ সালের জন্মাষ্টমীর উপোস পালন-
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অষ্টমী তিথি ১৮ আগস্ট রাত ৯ টা ২১ মিনিট থেকে শুরু হচ্ছে এবং ১৯ আগস্ট রাত ১০ টা ৫৯ মিনিটে শেষ হবে। এমতাবস্থায় ১৮ আগস্ট গৃহস্থদের জন্য জন্মাষ্টমীর উপোস রাখতে হবে, অন্যদিকে ১৯ আগস্ট ঋষি-ঋষি ও বৈষ্ণব সমাজের মানুষ জন্মাষ্টমীর উপোস পালন করবেন। রোহিণী নক্ষত্রে অষ্টমী তিথিতে শ্রী কৃষ্ণের জন্ম হয়েছিল।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে উঁচু মিনার! এই মসজিদটি তৈরি করতে খরচ হয়েছে এক বিলিয়ন ইউরো

জন্মাষ্টমীতে তৈরি হচ্ছে শুভ যোগ
হিন্দু ক্যালেন্ডার অনুসারে জন্মাষ্টমীর দিনটি খুবই বিশেষ। এবার জন্মাষ্টমীতে বৃদ্ধি যোগ হচ্ছে। একইসঙ্গে এদিন থাকবে অভিজিৎ মুহুর্তও। জানিয়ে রাখি এই দিন অভিজিৎ মুহুর্তা হবে দুপুর ১২টা ৫৬ মিনিট থেকে ১২টা ৫৬ মিনিট পর্যন্ত।
এর সঙ্গে এই দিনে ধ্রুব যোগও হবে যা ১৮ আগস্ট রাত ৮ টা ৪১ মিনিট থেকে শুরু হবে এবং ১৯ আগস্ট রাত ৮ টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। বৃদ্ধি যোগ এই দিনে ১৭ আগস্ট রাত ৮ টা ৫৬ মিনিট থেকে শুরু হবে এবং ১৮ আগস্ট রাত ৮ টা ৪১ মিনিট পর্যন্ত চলবে। এমনটা বিশ্বাস করা হয় যে জন্মাষ্টমীতে বৃদ্ধি যোগে পূজা করলে ঘরে সুখ ও সম্পদ বৃদ্ধি পায়। আর মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

আরও পড়ুন: Raksha Bandhan 2022: পুজোর এই ৫ উপকরণ ছাড়া অসম্পূর্ণ রাখি উৎসব

Exit mobile version