Algeria’s $1bn mosque, the third-largest in the world

বিশ্বের সবচেয়ে উঁচু মিনার! এই মসজিদটি তৈরি করতে খরচ হয়েছে এক বিলিয়ন ইউরো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মসজিদুল হারাম এবং মসজিদে নববীর পরে ইসলামী বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ আলজেরিয়ান গ্র্যান্ড মসজিদ। এই মসজিদটি সেদেশের রাজধানী পূর্ব আলজেরিয়ায় অবস্থিত। গ্র্যান্ড মসজিদের মিনারটি শহরের সব জায়গা থেকে দেখা যায়। ৪৩ তলা বিশিষ্ট এই মিনারের চূড়ায় ওঠার জন্য রয়েছে লিফট। এই মসজিদে এক সঙ্গে ১ লাখ ২০ হাজার জন নামাজ পড়তে পারেব। এছাড়াও ২ হাজার গাড়ির ধারণক্ষমাসম্পন্ন একটি পার্কিং রয়েছ। এই মসজিদের বিল্ডিং আফ্রিকা মহাদেশে একটি উজ্জ্বল মণির মতো।

এক গম্বুজ বিশিষ্ট আলজিয়ার্স গ্র্যান্ড মসজিদের মিনারটি ২৬৫ মিটার লম্বা। উচ্চতার দিক দিয়ে এটিই বিশ্বের সর্বোচ্চ মিনার। গম্বুজের উচ্চতা ৭০ মিটার। চার লাখ ৩০ হাজার স্কয়ার ফুটের মসজিদটি ২৫ হেক্টর জমির ওপর অবস্থিত। মসজিদ কমপ্লেক্সের আওতায় আরো ১২টি ছোট-বড় স্থাপত্য রয়েছে।

আরও পড়ুন: সর্বোত্তম সম্পদ ঈমানের উপর অটল থাকার আমল ও দোয়া

আছে কোরআন শিক্ষাকেন্দ্র, ধর্মীয় পাঠাগার, ইসলামী সংস্কৃতি জাদুঘর এবং সাত হাজার গাড়ি পার্কিংয়ের পৃথক জায়গাসহ আরো প্রয়োজনীয় অনেক কিছু। মসজিদটি নির্মাণে সর্বমোট খরচ হয়েছে এক বিলিয়ন ইউরো।

আলজেরিয়ার ধর্ম মন্ত্রকের অধীনে ২০১১ সালে এর নির্মাণকাজ শুরু হয় এবং তা শেষ হয় ২০১৮ সালে। মসজিদটি শুধু তার আকাশচুম্বী মিনারেই মানুষের মন কাড়ে না; এর চোখ-ধাঁধানো নির্মাণশৈলী ও আলজেরিয়া উপসাগরের কোল ছুঁয়ে দাঁড়ানোর নৈসর্গিক সৌন্দর্যও পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করে। আলজেরিয়ায় আসা অসংখ্য দর্শনার্থী একনজর আলজিয়ার্স গ্র্যান্ড মসজিদ দেখতে প্রতিদিন গাড়ি, ট্রাম ও নৌকাযোগে এখানে ভিড় করে থাকেন। বিভিন্ন ধর্মীয় উৎসবে মসজিদে বিপুলসংখ্যক সমাগম লক্ষ করা যায়।

আরও পড়ুন: Hajj 2022: লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুনগরী মিনা, প্রায় ১০ লাখ মানুষ যোগ দিলেন হজের প্রথম আচারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest