Site icon The News Nest

Makar Sankranti 2023: মকর সংক্রান্তিতে ঘুড়ি কেন ওড়ানো হয়? জানুন অজানা তথ্য

Makar Sankranti

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি (Makar Sankranti 2023) মানেই পিঠে পুলি, রোদে গা ভাসিয়ে শীতের ওম নেওয়া, নতুন ধান, খেজুরের গুড়, পাটালির সুন্দর ঘ্রাণ। মূলত নতুন ফসলের উত্‍সবের পৌষ পার্বণ (Paush Parban) হিসেবে বাংলায় উত্‍সব পালন করা হয়। মকরসংক্রান্তি নতুন ফসলের উৎসব ছাড়াও ভারতীয় সংস্কৃতিতে ‘উত্তরায়ণের সূচনা’ হিসেবে পরিচিত। বাংলা পঞ্জিকা মতে, জানুয়ারির মাঝামাঝি সময়ে শুরু হয় এই গুরুত্বপূর্ণ উত্‍সব। সাধারণত অশুভ সময়ের শেষ দিন হিসেবেও চিহ্নিত করা হয়। এ বছর মকর সংক্রান্তি পালিত হবে আগামী ১৫ জানুয়ারি।

মকর সংক্রান্তির দিন ভারতের উত্তর ও পশ্চিমাঞ্চলের আকাশে উড়তে দেখা যাবে বিভিন্ন রকমের ঘুড়ি৷ কিন্তু কেন এই প্রথা? জেনে নিন এক নজরে।

আরও পড়ুন: Good Luck Sign: বাড়িতে পায়রা আসছে? এটি শুভ না অশুভ

হিন্দু ধর্মে বিশ্বাস করা হয়, মকর সংক্রান্তির দিন ভগবান রাম আকাশে একটি ঘুড়ি উড়িয়েছিলেন। এই কারণেই মকর সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানো হয়। এ ছাড়া রামের ওড়ানো ঘুড়ি ইন্দ্রলোকে গিয়েছিল বলে কথিত আছে। সেই বিশ্বাস থেকেই এদিন শুরু হয় ঘুড়ি ওড়ানোর প্রচলন।

প্রচলিত বিশ্বাস, দূর আকাশের নক্ষত্রদের কাছে সাধারণ মানুষের চাওয়াপাওয়া, আর্তি পৌঁছে দেয় ঘুড়ি৷ পুরাণ মতে, সূর্যের উত্তরায়ণের সঙ্গে সঙ্গে দীর্ঘ ৬ মাস পরে খুলে যায় স্বর্গের তোরণ। শেষ হয় দেবতাদের দীর্ঘ বিশ্রামপর্ব। তাঁদের কাছেও ঘুড়ির মাধ্যমে নিজেদের আর্তি পৌঁছে দেন মর্ত্যবাসীরা।

পঞ্জিকা অনুযায়ী, ১৫ জানুয়ারি সকাল ৭টা ১৫ মিনিট থেকে সন্ধ্যে ৫ টা ৪৬ মিনিট পর্যন্ত সময়ে মকর সংক্রান্তির তিথি থাকবে।

আরও পড়ুন: Vastu Tips: জুতো থেকে ঘরে প্রবেশ করতে পারে নেগেটিভ এনার্জি, জানুন কীভাবে তা আটকাবেন

Exit mobile version