Site icon The News Nest

Aadhaar Card: আধারের জেরক্স কপি কাউকে দেওয়ার আগে সাবধান! সতর্ক করল কেন্দ্র

ADHAR scaled

আপনিও যদি কোথাও আপনার আধার কার্ড দেওয়ার ক্ষেত্রে অসতর্ক হন বা অসাবধানতার সঙ্গে তা শেয়ার করেন তাহলে সতর্ক হোন। আধার কার্ড নিয়ে কেন্দ্র সরকার একটি নতুন নির্দেশিকা জারি করেছে। সরকার শুধুমাত্র মাস্কড আধারই শেয়ার করতে পরামর্শ দিচ্ছে।

উল্লেখ্য, এর আগে মোদি সরকারই কিন্তু বহু জায়গায় আধার কার্ডের জেরক্স জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু এবার ভিন্ন কথা জানাল মন্ত্রক। কিন্তু কীভাবে ডাউনলোড করা যাবে মাস্কড আধার? এর জন্য আপনাকে যেতে হবে myaadhaar.uidai.gov.in-এ। সেখানে গিয়ে মাস্কড আধারের যে অপশন রয়েছে তাতে ক্লিক করতে হবে। তারপর প্রয়োজনীয় পদক্ষেপ করলেই সেটি ডাউনলোড করে নিতে পারেন। জেনে নিন বিশদে-

আরও পড়ুন: Twitter: জল্পনার অবসান, ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে ট্যুইটার কিনলেন এলন মাস্ক

এদিকে কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, হোটেল কিংবা সিনেমা হলের মতো সংস্থা যাদের লাইসেন্স নেই, তারা আধার কার্ড জমা রাখতে পারবে না। প্রত্যেক নাগরিককে বলা হয়েছে, তাঁরা যেন নিশ্চিত করে নেন যে সংস্থার সঙ্গে আধার শেয়ার করছেন, তারা UIDAI থেকে লাইসেন্স প্রাপ্ত কিনা।

সেই সঙ্গে আরও জানানো হয়েছে সাইবার ক্যাফের কম্পিউটার থেকে আধার কার্ড ডাউনলোড না করতে। তবে যদি করতেই হয়, তাহলে যেন ক্যাফে ছাড়ার আগে কম্পিউটারে সেভ থাকা আধার কার্ডের ডাউনলোডেড কপি ডিলিট করে দেওয়া হয়।

আরও পড়ুন: এবার WhatsApp-এ পেয়ে যান প্যান থেকে ড্রাইভিং লাইসেন্স, কীভাবে, জানুন

Exit mobile version