WhatsApp will now let you dowload PAN card and Drivers Licence

এবার WhatsApp-এ পেয়ে যান প্যান থেকে ড্রাইভিং লাইসেন্স, কীভাবে, জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সরকার সম্প্রতি তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের মাধ্যমে তাদের মোবাইল ফোনে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির নিবন্ধন শংসাপত্রের নথিগুলি সংযোগ করার একটি নতুন সুবিধা চালু করেছে৷

আসলে, WhatsApp-এ এখন থাকছে MyGov chatbot সার্ভিস। এর ফলে WhatsApp ইউজাররা DigiLocker অ্যাপ বা ওয়েবসাইটে না গিয়েও নিজেদের ফোনে সংরক্ষণ করতে পারবেন জরুরি নথি। এই চ্যাটবট (chatbot) থেকে প্রয়োজনে নতুন ডিজিলকার (DigiLocker) অ্যাকাউন্টও খোলা যাবে। MyGov সার্ভিসের CEO অভিষেক সিং (Abhishek Singh) বলেন, ‘মাইগভ (MyGov) হেল্পডেস্কের মাধ্যমে ডিজিলকার পরিষেবা তো পাওয়া যায়ই। সাধারণ নাগরিকের কাছে আরও সহজে এই পরিষেবা পৌঁছে দিতেই WhatsApp-এর মতো প্লাটফর্ম ব্যবহার করা হচ্ছে।’

সরকারের তরফে দাবি করা হয়েছে ডিজিলকার (DigiLocker) পরিষেবায় প্রায় ১০ কোটি মানুষ যুক্ত হয়েছেন, এখনও পর্যন্ত প্রায় ৫০০ কোটি নথি স্ক্যান করা হয়েছে। ভারতীয় পরিবহণ মন্ত্রক দ্বারা অনুমোদিত এই ডিজিলকার (DigiLocker) পরিষেবা। সারা দেশের যে কোনও পরিস্থিতিতে সরকারি ভাবে এই মাধ্যমে সংরক্ষিত ড্রাইভিং লাইসেন্স, দু’চাকার মোটর ইন্স্যুরেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট কপি (RC) প্রভৃতি গ্রাহ্য।

আরও পড়ুন: Range Rover Sport: স্রোতের বিপরীতে ছুটছে রেঞ্জ রোভার! স্টান্টে মোহিত গাড়িপ্রেমীরা

Whatsapp-এর মাধ্যমে DigiLocker অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইলে আধার (Aadhaar) নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে।

এক নজরে দেখে নেওয়া যাক পুরো পদ্ধতি—

– WhatsApp খুলতে হবে

– +91- 9013151515 নম্বরে “DigiLocker” লিখে মেসেজ পাঠাতে হবে।

– এর পর DigiLocker অ্যাকাউন্ট তৈরি (create) করার জন্য অথবা সত্যতা যাচাইয়েক (authenticate) জন্য মেসেজ আসবে।

আধার নম্বর দিয়ে সাইন আপ (signing up) করার পর এটিতে ডাউনলোড অপশনও দেওয়া হবে। ওইখানে PAN card, Driving Licence, vehicle registration certificate (RC) এমনকী Class X, XII mark sheets-এর অপশন পাওয়া যাবে। ডিজিলকারের (DigiLocker) দাবি, এটিতে এনস্ক্রিপশন (encryption) রয়েছে।

আরও পড়ুন: একই দামে ‘দ্বিগুণ’ ডেটা! Jio -কে টেক্কা দিতে একগুচ্ছ দুর্দান্ত প্ল্যান BSNL -এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest