Site icon The News Nest

Lunar Eclipse 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহণ সোমবার! জেনে নিন কখন কোথা থেকে দেখা যাবে এই ব্লাড মুন

blood moon

Chandra Grahan 2022 Date and Time: মহাকাশপ্রেমীদের জন্য বিপুল খাজানার ভাণ্ডার মে মাস। বছরের প্রথম সূর্যগ্রহণের পর, ১৫ মে এবং ১৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণের সাক্ষী হতে প্রস্তুত মানুষ। এই চন্দ্রগ্রহণ লাল চাঁদ বা ব্লাড মুন বলেও পরিচিত হতে চলেছে। যখন চাঁদ এবং সূর্যের মাঝে চলে আসে পৃথিবী এবং পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখনই চন্দ্রগ্রহণ ঘটে। মজার বিষয় হল, বছরের প্রথম চন্দ্রগ্রহণই হবে পূর্ণগ্রাস।

চন্দ্রগ্রহণ : তারিখ এবং সময়

১৬ মে সকাল ৭:৫৮ তে শুরু হবে গ্রহণ এবং ওই একই দিনে সকাল ১১.৩৫ পর্যন্ত তা কার্যকরী থাকবে৷ ১৬ মে চন্দ্রগ্রহণ তিন ঘণ্টারও বেশি সময় ধরে চলবে বলে আশা করা হচ্ছে। ১৬ মে সকাল ৯:৪১ মিনিটে এই চন্দ্রগহণ সম্পূর্ণ রূপে সর্বোচ্চ পর্যায়ে দেখা যাবে।

আরও পড়ুন: হোলির পরের দিন থেকেই দাম বাড়ছে ওলার ইলেকট্রিক স্কুটারের

ভারতে কি দেখা যাবে চন্দ্রগ্রহণ?

মহাকাশ সংস্থার মতে, এবার ভারতে চন্দ্রগ্রহণ দেখা যাবে না। পুরো দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকার পূর্ব অংশ, অ্যান্টার্কটিকার কিছু অংশ, পশ্চিম ইউরোপ, পশ্চিম ও দক্ষিণ আফ্রিকা এবং শুধুমাত্র প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পূর্ব দিকে ব্লাড মুন দেখা যাবে।

যদি আপনি আপনার এলাকায় গ্রহণ দেখতে না পারেন তাহলে আপনি লাইভ স্ট্রিমিং দেখতে পারবেন নাসার ওয়েবসাইয়ে। নাসা তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে লাইভ স্ট্রিমিং করবে।

ব্লাড মুন বলা হয় কেন?

যেহেতু পূর্ণিমার দিনেই চন্দ্রগ্রহণ হতে চলেছে তাই পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে তা লাল রঙের দেখাবে। পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে আসার পরে সূর্যের আলো চাঁদের পৃষ্ঠে পড়বে বলে চাঁদ অন্যান্য রংকে প্রতিফলিত করবে এবং তরঙ্গদৈর্ঘ্যের কারণেই লাল রঙ ধরে রাখবে। তাই এটিকে লালচে রঙে দেখাবে। এই রক্ত রঙের কারণেই ‘ব্লাড মুন’ শব্দটির জন্ম।পরের চন্দ্রগ্রহণটি ৮ নভেম্বর দেখা যাবে।

আরও পড়ুন: Twitter: স্থগিত ৪৪০০ কোটি ডলারের টুইটার চুক্তি! কী জানালেন ইলন মাস্ক

 

 

 

Exit mobile version