Site icon The News Nest

দূরপাল্লার Train Ticket বুকিংয়ে নিয়ম বদল, জেনে নিন জরুরি তথ্য

TRAIN

ট্রেনে টিকিট বুকিংয়ের নিয়ম বদল। এবার টিকিট কেনার সময় নতুন কিছু কোড মাথায় রাখতে হবে যাত্রীদের। কোচ ও সিট বুকিংয়ের সময় ব্যবহার করতে হবে এই কোড। সিট বুকিংয়ে আগের কোড ব্যবহার বা ভুল কোড দিলে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হবে যাত্রীদের। কোচের ক্ষেত্রেও বড়সড় পরিবর্তন হয়েছে। কোডের মাধ্যমেই যাত্রীরা নিজেদের পছন্দ মতো সিট বুকিং করতে পারবেন।

এমনিতে সম্প্রতি একাধিক নয়া কোচ চালু করেছে ভারতীয় রেল। সেই মোতাবেক রেলের অধীনস্থ কোচগুলির জন্য নয়া বুকিং কোডও (অর্থাৎ বিভিন্ন ধরনের কোচের চিহ্নিতকরণ) শুরু করা হয়েছে। যা বিভিন্ন দূরপাল্লার ট্রেনে টিকিট কাটার সময় ব্যবহার করে থাকেন যাত্রীরা। ইতিমধ্যে যে নয়া কোচ চালু করেছে ভারতীয় রেল, তার মধ্যে অন্যতম হল ভিসতাডোম কোচ। যা দেশের বিভিন্ন রেলওয়ে জোনে চলাচল করছে। যে সব রুটে পর্যটনের সম্ভাবনা আছে, সেরকম সব রুটেই ভিসতাডোম কোচ চালু করার পরিকল্পনা করছে রেল। অন্যান্য কোচের মধ্যে ‘এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াতের’ জন্য আরও বেশি সংখ্যক বাতানুকূল থ্রি-টিয়ার ইকোনমি কোচ চালু করা হবে। সূত্রের খবর, সেই পরিস্থিতিতে সব জোনের চিফ কমার্শিয়াল ম্যানেজারদের নয়া বুকিং কোডের বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Nokia 110: ভারতে লঞ্চ হল নোকিয়ার নতুন বাজেট ফ্রেন্ডলি ৪জি ফোন, জানুন ফিচার

কীরকম হবে বুকিং কোড?

সম্পূর্ণ কাচের তৈরি কোচ, এমনকী ছাদও কাচের। যে কোচের ভিতরের যাত্রীরা বাইরের সব দিকের দৃশ্য সমানভাবে দেখতে পারবেন। রাজ্যের মধ্যে উত্তরবঙ্গের দিকে এই ধরণের কোচের ট্রেন চালানোর পরিকল্পনা রেখেছে রেল বলে জানা গিয়েছে। মুম্বইয়ের দাদার থেকে গোয়ার মাড়গাওঁ পর্যন্ত এখন এই ট্রেন চলছে।

আরও পড়ুন: IOS ভার্সানে আসছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া, জল্পনা উস্কে দিল গেমিং কর্তৃপক্ষ

Exit mobile version