Site icon The News Nest

বিপাকে Facebook: কমে গেল ১০ লক্ষ ইউজার! এক দিনে ১৭ লক্ষ কোটি টাকা ক্ষতি

FB

FILE PHOTO: A 3D-printed Facebook logo is seen placed on a keyboard in this illustration taken March 25, 2020. REUTERS/Dado Ruvic/Illustration

সাম্প্রতিক কয়েক বছরে ফেসবুক বেশ কিছু বিতর্কে জড়িয়েছে। কিন্তু এতদিন তাও ক্রমেই বাড়ছিল ইউজার। ব্যতিক্রম গত কয়েক মাস। গত ১৭ বছরে এই প্রথমবার ব্যবহারকারীর সংখ্যা হ্রাস পেল ফেসবুকের।মেটার প্রকাশিত রিপোর্ট অনুসারে, ফেসবুকে আগের ত্রৈমাসিকের তুলনায় ২০২১-এর চতুর্থ ত্রৈমাসিকে প্রায় ৫ লক্ষ দৈনিক ব্যবহারকারী কমেছে। যদিও এতে খুব বিশাল কিছু ফারাক পড়বে না। ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ১.৯৩ বিলিয়ন। সুতরাং এতে কোনও প্রভাবই পড়বে না। তবে এটি ফেসবুকের জীবনকালের প্রথম পতন বলা যেতে পারে।

ব্যবহারকারীর সংখ্যা কমে যাওয়ায় মেটার লভ্যাংশ এক ধাক্কায় অনেকটাই কমেছে। ধাক্কা খেয়েছে এই সংস্থার বিজ্ঞাপন ব্যবসাও। এরমধ্যে বৃহস্পতিবার সবথেকে বড় ধাক্কা খেল এই সংস্থা। বৃহস্পতিবার এই সংস্থার শেয়ারের দাম কমল প্রায় ২৬ শতাংশ। ফলে এক দিনে এই সংস্থার বাজারমূল্য প্রায় ১৭ লক্ষ কোটি টাকা কমেছে।

আরও পড়ুন: Vivo S12 And Vivo S12 Pro: মিডিয়াটেক প্রসেসর ও ১০৮ MP ক্যামেরা! দাম ও ফিচার্স জেনে নিন

বৃহস্পতিবার শেয়ার বাজারে জ়ুকারবার্গের মেটা প্ল্যাটফর্ম ইঙ্কের শেয়ার নিম্নমুখী হওয়ার কারণে ২ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার খুইয়েছেন এই ধনকুবের। অন্যদিকে অ্যামাজ়নের (Amazon) জেফ বেজোস শেয়ার বাজার থেকে ২ হাজার কোটি টাকার মুনাফা করেছেন। শেয়ার বাজারে মেটা প্ল্যাটফর্ম ইঙ্কের স্টক ২৬ শতাংশ পড়েছে। এদিন মার্কিন এই সংস্থার বাজার মূল্য ২০ হাজার কোটি মার্কিন ডলারের নিচে নেমেছে যা এখনও অবধি সর্বনিম্ন।

কেন হঠাৎ এই অবস্থা হল? বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা অনিয়ন্ত্রিত ভাবে বৃদ্ধির দিন ফুরিয়েছে। অনেকে আবার মনে করছে, সংস্থা নতুন ব্যবহারকারীদের আকর্ষণ করার ক্ষমতা হারিয়েছে। বিশেষজ্ঞদের মতে, ব্যবহারকারীদের সংখ্যা কমে যাওয়া এই ইঙ্গিতই দেয় যে এই অ্যাপের ব্যাবহারকারীদের সংখ্যা সম্ভবত শীর্ষে পৌঁছেছে।

অনেক ব্যবসায়িক সংস্থা তাদের পণ্যের বিজ্ঞাপনগুলি ফেসবুকে দেওয়ার বদলে গুগলে দিচ্ছে। এত দিন ফেসবুক এই বিজ্ঞাপন ব্যবসায় একাধিপত্ব চালাচ্ছিল। কিন্তু এই নয়া প্রতিদ্বন্দ্বী আসায় তারা ক্ষতির মুখ দেখছে।

আরও পড়ুন: 5 Cryptocurrency App যা নতুন ট্রেডারদের অবশ্যই ট্রাই করা উচিত

 

Exit mobile version